শুক্রবার, মে 24, 2024
HomeWikipediaকরব/করবো, কোন বানানটি সঠিক?

করব/করবো, কোন বানানটি সঠিক?

করব/করবো, কোন বানানটি সঠিক?

করব। এটি একটি ছোট্ট শব্দ, কিন্তু এর অর্থ অসংখ্য। এটি কাজ করা, কর্ম, প্রচেষ্টা, পরিশ্রম এবং অন্যান্য কাজের মাধ্যমে আমরা আমাদের লক্ষ্য অর্জন করতে পারি। করব শব্দটি সম্পূর্ণরূপে ব্যবহৃত হলে সেটি “করা হবে” অর্থ বোঝায়।

ক্রিয়ার নিত্যবৃত্ত ও শুদ্ধ অতীত, এবং ভবিষ্যতে হবে তার শেষ -কার নেই। এই কারণে ‘করব’ শব্দটি ব্যবহৃত হবে।

আমরা সবাই কিছু লক্ষ্য বা লক্ষ্যবোধ রক্ষা করতে চাই। কিন্তু লক্ষ্যবোধ রক্ষা করা সহজ নয়। অনেকে লক্ষ্য পূর্ণ করতে পারে না কারণ তাদের মনে হয় সেটি করা অসম্ভব। কিন্তু আসলে এটি সম্ভব। আপনি যদি করব শব্দটি ব্যবহার করে আপনার লক্ষ্য অর্জনে প্রচেষ্টা করেন তবে আপনি নিশ্চিতভাবে সেটি পূর্ণ করতে পারবেন।

লক্ষ্য অর্জনের জন্য আপনি প্রথমেই স্পষ্ট করতে হবে আপনি কী চান।

করব/করবো, কোন বানানটি সঠিক?
করব/করবো, কোন বানানটি সঠিক?

করব/করবো, কোন বানানটি সঠিক?

করব বা করবো? কোনটি সঠিক?

প্রতিদিন আমরা অনেক কাজ করি। কেউ দোকানে যাবে, কেউ অফিসে কাজ করবে, কেউ ঘরে কাজ করবে। এমন অনেক কাজ করার আগে আমাদের মাথায় আসে একটি প্রশ্ন। করব বা করবো, কোনটি সঠিক? এই প্রশ্নের উত্তর জানতে আমাদের প্রথমে দেখতে হবে দুটি শব্দের ব্যবহারের ব্যাপারে।

এখানে আমরা উপসর্গ ব্যবহার করেছি। উপসর্গ হলো একটি শব্দের পেশাদার অংশ যা অন্য একটি শব্দের সাথে যুক্ত হয়ে নতুন একটি শব্দ তৈরি করে। উদাহরণস্বরূপ, যদি আমরা একটি শব্দ ‘বাড়ি’ নিয়ে আলাপ করি তখন এর উপসর্গ হতে পারে ‘সম-‘ অথবা ‘উন্নয়ন-‘। যেমন, সমবাড়ি বা উন্নয়নবাড়ি।

বাংলা ভাষায় করব এবং করবো দুইটি শব্দটি অনেক সময় একই কাজের জন্য ব্যবহৃত হয়। এটি ব্যবহারকারীর স্বচ্ছতার উপর নির্ভর করে।

Kolkata Style Chicken Biryani Recipe

তবে একটি সাধারণ নিয়ম অনুসারে বলা যায় যে করব শব্দটি ব্যবহার করা হয় আসলে কোন কিছু সম্পন্ন হবে বা সম্পাদন করা হবে এমন ক্রিয়াকলাপের জন্য। অর্থাৎ এটি একটি কর্মক্ষমতা বোঝায়। আর করবো শব্দটি ব্যবহার করা হয় ভবিষ্যতে কোন কিছু করার পরিকল্পনা করার জন্য। অর্থাৎ এটি একটি পরিকল্পনাশীলতা বোঝায়। উদাহরণস্বরূপ, বলা যায়, “আমি আজ সকালে করব স্বাস্থ্য পরীক্ষা।”

এখানে করব শব্দটি ব্যবহৃত হয়েছে কারণ এখানে কিছু সম্পন্ন হবার পরিকল্পনা নেই বরং এটি আজকের দিনের কাজগুলো সম্পাদনের পরিকল্পনা করা হয়েছে।

RELATED ARTICLES

Most Popular

close