মঙ্গলবার, ফেব্রুয়ারি 27, 2024
HomeNews2023 Nil Sasthi Date and Time

2023 Nil Sasthi Date and Time

 

2023 Nil Sasthi Date and Time

 

2023 Nil Sasthi Date and Time:  ২০২৩ সালে নীল ষষ্ঠী ব্রত বা নীল পূজার ব্রত কবে পড়েছে ? তার সম্পূর্ণ সময়সূচী ও দিনক্ষণ । সনাতন হিন্দু ধর্মে ১২ মাসে ১৩ পার্বণ ,ঠিক তেমনি চৈত্র মাসের শেষে অর্থাৎ চৈত্র সংক্রান্তি বা চরক পূজার আগের দিন পালন করা হয় নীল ষষ্ঠীর ব্রত বা নীল পূজার ব্রত । এই দিন সকল মহিলারা স্বামী ও সন্তানের মঙ্গল কামনায় এই ব্রত পালন করে থাকেন।

নীল ষষ্ঠী পূজা ২০২৩ পূর্ণাঙ্গ সময়সূচী

  • নীল ষষ্ঠী পূজা ২০২৩ শুরু হবে- ২৮, চৈত্র ১৪২৯ বঙ্গাব্দে বুধবার রাত্রি ২ঃ৩০ মিনিটে শুরু হবে।
  • ইংরেজি ক্যালেন্ডার অনুসারে নীল ষষ্ঠী পূজা শুরু হবে-12, April,2023,Wednestday।
  • নীল পূজা বা নীলের উপবাস- ২৯ চৈত্র ১৪২৯ বৃহস্পতিবার রাত্রি 12:12 মিনিট এর মধ্যে ইংরেজি , ক্যালেন্ডার অনুসারে , 13 April,2023।
2023 Nil Sasthi Date and Time
2023 Nil Sasthi Date and Time
  • এই দিনগুলিতে যে কোন শুভ কর্ম সকাল ০৯ঃ৪১ মিনিটের মধ্যেই সেরে ফেলবেন । এই সময়টুকু শুভ সময় রয়েছে। এর পরের দিন 14 এপ্রিল শুক্রবার , শ্রীশ্রী চড়ক পূজা । আমরা বাঙালিরা সবাই জানি এই চড়ক পূজার মুহূর্ত কতটা। এই দিন আপনি জল, ফল, অন্ন ইত্যাদি দান করলে আপনার জন্য এবং আপনার পরিবারের জন্য অতি শুভ ফলদায়ক হবে।

Also Read- Click Here

নীল ষষ্ঠী ব্রতকথার মাহাত্ম্য

নীল ষষ্ঠী ব্রতকথার মাহাত্ম্য: সনাতন ধর্মের পুজো পার্বণের মধ্যে অন্যতম পুজো হলো নীল ষষ্ঠী বা নীল ব্রত। প্রায় প্রতিবারই মহিলারাই এই দিন মূলত সন্তানের মঙ্গল কামনায় ব্রত পালন করে থাকেন।

2023 Nil Sasthi Date and Time

2023 Nil Sasthi Date and Time

মন্দিরগুলিতে ভিড় জমান ভক্তরা সাধারণত চৈত্র সংক্রান্তির আগে নীল পূজো পালিত হয়ে থাকে। নীল ষষ্ঠী পূজা শুধুমাত্র মায়েরাই নয় সন্তান প্রাপ্তির কামনায় যে কেউ এই ব্রত করতে পারবেন।

ভগবান শিব

ভগবান শিব: নীল ষষ্ঠীর দিন নীল কন্ঠ অর্থাৎ দেবাদিদেব মহাদেবের পুজো করা হয়ে থাকে। এই পুজো করলে ভগবান শিব খুবই প্রসন্ন হন । এবং সংসারের সমস্ত সমস্যা দূর হয়ে যায়। এই পূজা পুরুষ ও স্ত্রী উভয়ে সম্পন্ন করতে পারবে। নীল ষষ্ঠী পূজা সহজ ও সরল পদ্ধতিতে করা হয়ে থাকে ভক্তি ও শ্রদ্ধা পূর্ব এই পূজা করলেই দেবাদি মহাদেব সন্তুষ্ট হয়ে যায়।

নীল ষষ্ঠী কাহিনী

নীল ষষ্ঠী কাহিনী: নীল বা নীলকন্ঠ মহাদেব শিবের অপর নাম সেই নীল বা শিবের সাথে নীল চণ্ডিকা বা নীলাবতী পরমেশ্বরীর বিবাহ উপলক্ষে লৌকিক আচার অনুষ্ঠান সংগঠিত হয়।

2023 Nil Sasthi Date and Time
2023 Nil Sasthi Date and Time

কাহিনী অনুসারে দক্ষযজ্ঞে দেহত্যাগের পর শিব যায়াসতী পুনরায় সুন্দরী কন্যা রূপে নীল ধ্বজ রাজার বিল্ল বনে আবির্ভূত হন। রাজা তাকে নিজ কন্যা রূপে লালন পালন করেই শিবের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ করেন। নীল পুজো শিব ও নীলাবতীর বিবাহ অনুষ্ঠানের এর অংশ।

Pratidin24ghanta.com

RELATED ARTICLES

Most Popular

close