মঙ্গলবার, জুলাই 23, 2024
HomeNews2023 Teacher's Day || Dr. Sarvapalli Radhakrishnn

2023 Teacher’s Day || Dr. Sarvapalli Radhakrishnn

 

2023 Teacher’s Day || Dr. Sarvapalli Radhakrishnn

 

2023 Teacher’s Day and Dr. Sarvapalli Radhakrishnan: শিক্ষক আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ । শিক্ষক (teacher) ছাড়া যোগ্য সমাজ ও উজ্জ্বল জীবন কল্পনা মাত্র । শিক্ষক শুধুমাত্র ছাত্র-ছাত্রীদের পড়াশোনায় সাহায্য করে না তাদের চরিত্র গঠনের এবং ভবিষ্যতে সঠিক লক্ষ্যের পৌঁছাতেও সাহায্য করে। প্রতিবছরে ভারতবর্ষে ৫ই সেপ্টেম্বর শিক্ষক দিবস হিসেবে পালন করা হয়।

2023 Teacher's Day and Dr. Sarvapalli Radhakrishnn
2023 Teacher’s Day and Dr. Sarvapalli Radhakrishnn

এই দিনটিতে এক মহান ব্যক্তির জন্মদিন হিসাবে পালন করা হয়। সেই মহান ব্যক্তির নাম হলেন ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণান। ভারতবর্ষের আধুনিক শিক্ষা জগতে ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণণ এর নাম খুব প্রসিদ্ধ। তিনি শিক্ষাকে খুবই গুরুত্ব দিতেন এবং শিক্ষা জীবনে অনেক নাম ও খ্যাতি (fame) লাভ করেছেন। তাই ৫ই সেপ্টেম্বর শিক্ষক দিবসের বিষয়বস্তু আমরা জানবো ।

ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণাণ জীবনী তত্ত্ব

ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণাণ জীবনী তত্ত্ব: সর্বপল্লী রাধাকৃষ্ণাণ ৫ই সেপ্টেম্বর ১৮৮৮ সালে একটি ব্রাহ্মণ পরিবারে তিরুট্টানি গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম সর্বপল্লী বিরাজ স্বামী এবং মাতা সর্বপল্লী সীতা ।তার পিতা ছিলেন স্থানীয় জমিদারের খাজনাদার তিনি কখনোই চাননি তার ছেলে ইংরেজি শিখুক বরং তিনি চেয়েছিলেন তার ছেলে পূজারী হোক।

সর্বপল্লী রাধাকৃষ্ণাণ শিক্ষা জীবনে অনেক বৃত্তি লাভ করেছিলেন এবং সেই বৃদ্ধির সাহায্যেই তিনি তার পড়াশোনা চালিয়ে যান। তার প্রাথমিক জীবন তিরুথ্থানি ও তিরুপতিতে । তিনি তার প্রাথমিক শিক্ষা শুরু করেন কে ভি হাইস্কুলে এবং উচ্চ প্রাথমিক শিক্ষা সম্পন্ন করেন Hermannsburg Evangelical Lutheran Mission School । স্নাতকত্তর ডিগ্রী প্রাপ্ত করার জন্য বেদান্ত দর্শনের বিমুর্ত পূর্ব কল্পনা বিষয় একটি গবেষণামূলক প্রবন্ধ লেখেন ,যার জন্য তার প্রফেসর ডঃ এজি হক অত্যন্ত প্রশংসা করেছিলেন।

Also Read- Click Here

একাডেমি জীবন

একাডেমি জীবন: একাধারের এই রাজনৈতিক, দার্শনিক অধ্যাপক এই শান্ত মানুষটি ছাত্র জীবনে অতি মেধাবী ছিলেন। জীবনে কখনো পরীক্ষায় দ্বিতীয় হননি । ১৯০৫ সালে তিনি মাদ্রাজ খ্রিস্টান কলেজে থেকে দর্শনে স্নাতত্তর ডিগ্রি (Post Graduate Degree) লাভ করেন। ১৬ বছর বয়সে রাধা কৃষ্ণান তাঁর দূর সম্পর্কের বোন শিবকামুর এর সাথে বৈবাহিক বন্ধনে আবদ্ধ হন।

তাদের পাঁচটি কন্যা সন্তান এবং একটি পুত্র সন্তান ছিল । ১৯০৯ সালে সর্বপল্লী রাধাকৃষ্ণাণ প্রেসিডেন্সি কলেজের দর্শন বিভাগের অধ্যাপক হিসেবে নিযুক্ত হন। এরপর তিনি মইসুর বিশ্ববিদ্যালয় (university)স্থাপনা করেছিলেন। এই সময় তিনি বিভিন্ন উল্লেখযোগ্য পত্রিকায় লিখতেন ।

2023 Teacher’s Day and Dr. Sarvapalli Radhakrishnn

philosophy

philosophy: এই সময় লিখেন তিনি তার প্রথম গ্রন্থ দা ফিলোসোফি অব রবীন্দ্রনাথ ঠাকুর এবং দ্বিতীয় গ্রন্থ দা রিজন অফ রিলিজন ইন contemporary philosophy প্রকাশিত হয়। ১৯২০ সালে ছাত্রছাত্রীদের কাছে খুবই জনপ্রিয় ছিলেন তিনি।

2023 Teacher's Day and Dr. Sarvapalli Radhakrishnn

2023 Teacher’s Day and Dr. Sarvapalli Radhakrishnn

সর্বপল্লী রাধাকৃষ্ণান কলকাতা বিশ্ববিদ্যালয়, অন্ধরা বিশ্ববিদ্যালয় , বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা ও বিশ্ববিদ্যালয়ও অধ্যাপনা করেছিলেন । ১৯৩১ সালে তিনি নাইট উপাধিতে ভূষিত হন। ১৯৩৩ সাল থেকে ১৯৩৭ সাল অবধি তিনি পাঁচবার সাহিত্য বিভাগের নোবেল পুরস্কার জন্য মনোনীত হন।

রাজনৈতিক জীবন

রাজনৈতিক জীবন: ১৯৩৮ সালে তিনি ব্রিটিশ একাডেমির ফিলো হিসাবে মনোনীত হন । ১৯৫৪ সালে তাকে ভারতরত্ন উপাধিতে ভূষিত করা হয় । ১৯৬১ সালে তিনি জার্মান বুক ট্রেড প্রদত্ত শান্তি পুরস্কার পান । 1968 সালে তিনি সাহিত্য একাডেমী পুরস্কার পান।

2023 Teacher's Day and Dr. Sarvapalli Radhakrishnn
2023 Teacher’s Day and Dr. Sarvapalli Radhakrishnn

সর্বপল্লী রাধাকৃষ্ণণ তার সফল কর্মজীবনে পরে রাজনীতি শুরু করেছিলেন । ইউনেস্কোতে তিনি স্বাধীন ভারতের প্রতিনিধি হিসেবে নিযুক্ত করেন । ১৯৪৭ সালে ভারত স্বাধীন হওয়ার পর তিনি ছিলেন ভারতের প্রথম উপরাষ্ট্রপতি এবং দ্বিতীয় রাষ্ট্রপতি। ১৯৬২ সালে তিনি যখন রাষ্ট্রপতি ছিলেন তখন তার কিছু ছাত্র এবং বন্ধু ৫ই সেপ্টেম্বর তার জন্মদিন পালন করার জন্য তাকে অনুরোধ করেন।

Teacher’s Day and Dr. Sarvapalli Radhakrishnan || শিক্ষক দিবস

শিক্ষক দিবস: তিনি এর উত্তরে বলেছিলেন ৫ই সেপ্টেম্বর আমার জন্মদিবস পালন না করে শিক্ষক দিবস হিসেবে পালন করলে আমি আরো অধিক সম্মানিত বোধ করব। এই থেকে শুরু আর শিক্ষক দিবস পালন যা সকল ভারতবাসীকে তাকে স্মরণ করে সম্মান জানানোর জন্য করে থাকি।

Pratidin24ghanta.com

RELATED ARTICLES

Most Popular

close