সোমবার, এপ্রিল 22, 2024
HomeNewsBest Meditation Methods in Bengali

Best Meditation Methods in Bengali

 

Best Meditation Methods in Bengali

 

Best Meditation Methods in Bengali:  মেডিটেশন বা ধ্যান আমাদের প্রত্যেকের জীবনই প্রতিদিনের জন্য অত্যন্ত জরুরী ।মেডিটেশন সঠিকভাবে করলে যে ফল পাওয়া যায় তা অত্যন্ত আশ্চর্যজনক । Meditation বা ধ্যান খুবই প্রচলিত একটা অভ্যাস। হাজার হাজার বছর আগে বেদ ও পুরানে বিভিন্ন রকমের বর্ণনা রয়েছে।

Best Meditation Methods in Bengali
Best Meditation Methods in Bengali

শাস্ত্রেও ধ্যানের গুরুত্ব খুবই রয়েছে , প্রাচীনকালের ঋষি এবং মুনি-ঋষিরা ধ্যানের মাধ্যমে মোক্ষ প্রাপ্ত করত । এছাড়াও আধুনিক যুগের কিছু মহাপুরুষও রয়েছে যারা মেড়িটেশন করে নিজের ব্যক্তিত্ব সমাজের মাঝে তুলে ধরেছে যেমন- শ্রীরামকৃষ্ণ পরমহংসদেব , স্বামী বিবেকানন্দ(Swami Vivekananda) , বামাক্ষ্যাপা, স্বামী দয়ানন্দ (Swami Dayananda) সরস্বতী ইত্যাদি মহান ব্যক্তিরা ধ্যানের মহত্ব বুঝিয়ে বুঝিয়ে দিয়েছেন।

Meditation||পদ্ধতি বর্ণিত

Meditation||পদ্ধতি বর্ণিত: আধ্যাত্মিক সত্য এক পরম সত্য যা মানুষকে অবিশ্বাস্য জগতে নিয়ে যায় ,যা মানুষের জীবন সম্পূর্ণ পরিবর্তন করে দিতে পারে ধ্যানের মাধ্যমে। ধ্যান বা মেডিটেশন আমাদের জ্ঞানকে পরম সুখ প্রাপ্ত করাতে পারে। মেডিটেশন কোন কৌশল দ্বারা করা সম্ভব হয় না ।মেডিটেশনের জন্য যোগ (Yōga) ও তন্ত্রের হাজার হাজার পদ্ধতি বর্ণিত আছে হিন্দু, মুসলিম ,জৈন ,বৌদ্ধ এবং সাধু সন্ন্যাসীদের মধ্যে প্রচুর রকমের প্রক্রিয়া এবং বিভিন্ন রকমের অনুশীলন প্রচলিত আছে।

Also Read- Click Here

Best Meditation Methods

বেস্ট মেডিটেশন এর জন্য নিজের উপর বিশ্বাস রাখাটা খুবই প্রয়োজন রয়েছে। ধ্যান আত্মবিশ্বাসের সাথে করতে হয় তার সাথে ধৈর্যের প্রয়োজন রয়েছে। কোন ব্যক্তি যদি তার মনকে শান্ত করে ধৈর্যের সাথে একদিন মেডিটেশন করলে তারপরে মেডিটেশন করার ইচ্ছা ক্রমশ বাড়তে থাকে ।

Best Meditation Methods in Bengali

Best Meditation Methods in Bengali

মেড়িটেশনের আনন্দ যে একবার পেয়েছে সে আর কিছুতেই মেডিটেশন না করে থাকতে পারে না ।মেডিটেশন এক এমনই আশ্চর্য সম্পদ যার কোন স্বরূপ নেই । আমরা মুখ দিয়ে হয়তো সব সময় কথা বলি না কিন্তু আমাদের মন সব সময় কিছু না কিছু কথা বলেই চলছে । মন এক মুহূর্ত শান্ত থাকতে চায়না কিছু না কিছু ভেবেই থাকে,

মেড়িটেশনের আনন্দ

আমরা তার ক্রিয়া-গতিকে থামানোর চেষ্টা করল তার গতি থামানো মুশকিল হয়ে যায়। এই অবিরাম চিন্তাগুলি আমাদের মস্তিষ্ককে ক্লান্ত করে তোলে ,এর ফলে আমাদের মস্তিষ্ক সঠিকভাবে কাজ করতে পারে না ।রাতে ঘুমিয়ে ব্যক্তি যেটুকু শক্তি সঞ্চয় করে থাকে তা সারাদিনে শারীরিক কাজকর্মে খরচ হয়ে যায় আর এর বেশিরভাগটাই খরচ করে মন।

Best Meditation Methods in Bengali || জীবনে দৈনন্দিন অভ্যাসে

জীবনে দৈনন্দিন অভ্যাসে : নিজের আত্মশক্তিকে বৃদ্ধি করতে বা বুদ্ধির বিকাশের ক্ষেত্রে এবং নিজের ব্যক্তিত্বের বিকাশের জন্য বেস্ট মেডিটেশন করার ভালো উপায় হল নিজেকে সবসময় অপ্রয়োজনীয় কাজ থেকে দূরে রাখতে হবে এবং মেডিটেশন করার সময় মনকে এক জায়গায় স্থির করে রাখার চেষ্টা করতে হবে।

Best Meditation Methods in Bengali
Best Meditation Methods in Bengali

প্রথমে মেডিটেশনে কষ্ট অনুভব হলেও সেই সময়টাকে মানিয়ে নিতে হবে এবং অতীতের চিন্তাকে ছেড়ে দিয়ে মেডিটেশনের দিকে লক্ষ্য রাখতে হবে এভাবে ধীরে ধীরে মেডিটেশনের অভ্যাস করতে করতে মেরিটেশন আপনার জীবনে দৈনন্দিন অভ্যাসে পরিণত হয়ে যাবে এবং মেডিটেশন বা ধ্যানে কোন অসুবিধা অনুভব হবে না।

Pratidin24ghanta.com

RELATED ARTICLES

Most Popular

close