শনিবার, জুন 15, 2024
HomeNewsDainandin Jibone Bigyan in Bengali

Dainandin Jibone Bigyan in Bengali

 

Dainandin Jibone Bigyan in Bengali

 

Dainandin Jibone Bigyan in Bengali:  বর্তমান সময়ে আমাদের দৈনন্দিন জীবন বিজ্ঞানের উপর সম্পূর্ণভাবে নির্ভরশীল। বর্তমান যুগ বিজ্ঞানের যুগ বিজ্ঞান আজ আমাদের কাছে নিঃশ্বাস-প্রশ্বাস এর মতোই অপরিহার্য । দৈনন্দিন জীবনে আমরা একটা মুহূর্তও বিজ্ঞানের সাহায্য ছাড়া চলতে পারি না । তাই এই পোষ্টের মাধ্যমে দৈনন্দিন জীবনে বিজ্ঞান বিষয়ে খুব সুন্দর ভাবে আলোচনা করা হয়েছে।

ভূমিকা

‘Dictionary of Philosophy’ গ্রন্থে বিজ্ঞান সম্পর্কে উল্লেখ করা হয়েছে- ” Science is becoming a direct productive force of society ” বিজ্ঞান আধুনিক মানব সভ্যতার আলাদিনের প্রদীপ ।

Dainandin Jibone Bigyan in Bengali
Dainandin Jibone Bigyan in Bengali

যার সাহায্য মানুষ অসম্ভবকে অনায়াসে আয়ত্ত করেছে । সকালে নিদ্রা জাগরণ থেকে রাতে শয্যা গ্রহণ পর্যন্ত বিজ্ঞান ছাড়া আমরা এক মুহূর্ত চলতে পারি না। এমার্শনের কোথায়- ” Science surpasses the old miracles of mythology”।

”বিজ্ঞান” কথাটির অর্থ

”বিজ্ঞান” কথাটির অর্থ হল যা প্রয়োগ করে সত্য উদঘাটন করা যায় । এই বিরাট পৃথিবী অনন্ত রহস্যের ভান্ডার যার সবকিছু জানা মানুষের পক্ষে সম্ভব নয় , বিজ্ঞানীরা তার কিছু অংশেই মানব সভ্যতার উন্নতিতে লাগাতে পেরেছে।

তার রহস্য ভেদ করে আজ বিজ্ঞান মানুষের জীবনের সাথে এমন অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে গেছে যে বিজ্ঞানকে বাদ দিয়ে মানুষের দৈনন্দিন জীবন অসম্ভব। জল বাতাসের মতো বিজ্ঞান ও এখন আমাদের বাঁচার অপরিহার্য উপাদান হয়ে পড়েছে।

Also Read- Click Here

গৃহকর্মে বিজ্ঞান

আমাদের দৈনন্দিন জীবনে বিজ্ঞান বিশেষভাবে জড়িত। সকালে ঘুম থেকে ওঠার পর রাতে শয্যার আগে পর্যন্ত আমরা যা কিছু ব্যবহার করি সবই বিজ্ঞানের দান। গৃহ কর্মের নানান সামগ্রী যেমন- ওয়াশিং মেশিন, ওভেন, ফ্রিজ, টুথপেস্ট, ঘড়ি, ব্রাশ, ফ্যান, টিভি, টেলিভিশন(Television) , মোবাইল ইত্যাদি সবই সামগ্রী বিজ্ঞানের মুহূর্ত পূর্ণ অবদান।

শিক্ষা ক্ষেত্রে বিজ্ঞান

শিক্ষা ক্ষেত্রে বিজ্ঞান: বর্তমান যুগে অনলাইনে খুব সুলভ শিক্ষাদানে সুযোগ করে দিয়েছে বিজ্ঞান । বিজ্ঞানের অতি আধুনিক সামগ্রী এযুগের শিক্ষার্থীদের খুব সহজে বিশ্বের বিভিন্ন বিষয়ে শিক্ষাদানের সুযোগ করে দিয়েছে। ছাপাখানায় তৈরি পাঠ্যপুস্তক ছাড়াও ইলেকট্রনিক সামগ্রী, কম্পিউটার, ক্যালকুলেটর, ইন্টারনেট, টেলিফোন ইত্যাদি সবই বিজ্ঞানের মুহূর্তপূর্ণ দান।

কৃষি ক্ষেত্রে বিজ্ঞান

দৈনন্দিন জীবনে কৃষি ক্ষেত্রে যে সবুজ বিপ্লব ঘটেছে তা বিজ্ঞানের অবদান । কৃষি ক্ষেত্রে আধুনিক যন্ত্রপাতি উন্নত ধরনের বীজ ও কীটনাশকের ব্যবহারের ফলে ফলন বহুগুণ বৃদ্ধি পেয়েছে ।

Dainandin Jibone Bigyan in Bengali

Dainandin Jibone Bigyan in Bengali

কৃষক সম্প্রদায়ের কাছে বিজ্ঞানের দান এক অদ্ভুত পূর্ণ উন্নতি এনে দিয়েছে । বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কার যেমন- ট্রাক্টর, ফসল রপনের যন্ত্র, ফসল তোলার যন্ত্র, ইত্যাদি বিজ্ঞানের অবদান।

চিকিৎসা ক্ষেত্রে বিজ্ঞান

চিকিৎসা ক্ষেত্রে বিজ্ঞান: বিজ্ঞান মানুষকে নানান কুসংস্কার থেকে মুক্ত করে ও শারীরিক সমস্যা দূর করার উপায় এনে দিয়েছে এক ধারে। চিকিৎসা ক্ষেত্রে বিজ্ঞান খুবই গুরুত্বপূর্ণ স্থান নিয়েছে। চিকিৎসার জন্য বিজ্ঞান অনেক যন্ত্রপাতি এবং মেশিন প্রদান করেছে।

যাতায়াত ও যোগাযোগ ব্যবস্থায় বিজ্ঞান

যাতায়াতব্যবস্থা এবং যোগাযোগ ব্যবস্থায় বিজ্ঞানের ভূমিকা গুরুত্বপূর্ণ রয়েছে । এক স্থান থেকে অন্য স্থানে যাওয়ার জন্য মানুষের প্রধান অবলম্বন ছিল তার দুটি পা। সেখান থেকে শুরু করে- সাইকেল, মোটরসাইকেল, বাস, ট্রেন, জাহাজ ও উড়োজাহাজ ইত্যাদি সবই বিজ্ঞানের আবিষ্কার ।

Dainandin Jibone Bigyan in Bengali
Dainandin Jibone Bigyan in Bengali

আবার মোবাইল, টেলিফোন, রেডিও, কম্পিউটার ও টেলিভিশন ইত্যাদি সামগ্রীর মাধ্যমে যোগাযোগ ব্যবস্থা সম্পন্ন হয়।

অতিরিক্ত বিজ্ঞান নির্ভরতার কুফল

দৈনন্দিন জীবনে বিজ্ঞানকে কাজে লাগিয়ে মানুষ অনেক উন্নত হয়েছে ঠিকই কিন্তু মানুষ বিজ্ঞানের কুফল গুলিকে দূর করতে পারেনি। তাই সমাজ বিজ্ঞানীরা বলেছেন- ”বিজ্ঞান মানুষকে দিয়েছে বেগ, কিন্তু কেড়ে নিয়েছে আবেগ ।

মানুষ যে পরস্পর নির্ভর হয়ে সামাজিক সৌহার্দের মাধ্যমে জীবনধারণ করতো, তা চলে গেল, পরিবর্তে এল স্বার্থ সর্বস্ব কৃত্রিম জীবন।

উপসংহার

দৈনন্দিন জীবনের বিজ্ঞান ও প্রযুক্তি মানুষের প্রতিদিনের জীবনকে সুন্দর ও সচ্ছন্দময় করে তুলছে। বিজ্ঞান মানুষকে নানা কুসংস্কার থেকে মুক্ত করে আলোর দিশা দেখিয়েছে। তবে কিছু অসাধু মানুষের কারণে আমাদের দৈনন্দিন জীবন সমস্যাগ্রস্ত হয়।

Dainandin Jibone Bigyan in Bengali
Dainandin Jibone Bigyan in Bengali

কৃত্রিম মানুষ তাই বিজ্ঞানের শুভ শক্তিকে ভুলে গিয়ে অশুভ শক্তিকে কাজে লাগাচ্ছে নিজের জীবনে। সুতরাং মনে রাখতে হবে, বিজ্ঞান নির্ভরতা আমাদের মানবিক বোধকে যেন নষ্ট না করে । এই সমস্ত সমস্যা সমস্যা হওয়া সত্ত্বেও বলা যায় , বিজ্ঞান আমাদের জীবনকে সুন্দর করে তুলেছে।

Dainandin Jibone Bigyan in Bengali

Pratidin24ghanta.com

RELATED ARTICLES

Most Popular

close