মঙ্গলবার, জুলাই 23, 2024
HomeNewsDurga Puja Par nibandh

Durga Puja Par nibandh

 

Durga Puja Par nibandh

 

Durga Puja Par nibandh:  দুর্গাপূজা বছরের আশ্বিন মাসের দ্বিতীয় শুক্লপক্ষে শুরু হয় । এবং আশ্বিন শুক্ল দশমীতে শেষ হয়। দুর্গাপূজা ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব দুর্গাপূজা দুর্গা উৎসব বা শারদীয় উৎসব নামে পরিচিত। দুর্গাপূজায় মা দুর্গার পূজা করা হয়।

Durga Puja Par nibandh
Durga Puja Par nibandh

দুর্গাপূজার উৎসব অত্যন্ত আকর্ষণীয় সুন্দর হয়। মা দুর্গা কে শক্তির দেবী বলা হয়। এটা বিশ্বাস করা হয় যে দেবী দুর্গা দশ দিন ধরে মহিষাসুরের সাথে বিরোধিতা করেছিলেন এবং দশম দিনে তাকে পরাস্ত করেছিলেন এই বিজয়ের আনন্দে আমরা দুর্গাপূজার উৎসব পালন করি।

শারদীয় দুর্গাপূজা

শারদীয় দুর্গাপূজা: দুর্গাপূজার নয় দিনে, দেবী মায়ের নয়টি ভিন্ন রূপের পূজা করা হয়। এটি অটুট বিশ্বাস ও ভক্তির উৎসব। দুর্গাপুজোয় বাঙ্গালীদের সবচেয়ে বড় উৎসব। এই সময় দূর দূরান্ত থেকে আত্মীয়স্বজনরা বাড়ি ফিরে আসেন। বছরে দুবার দুর্গাপূজা হয়।

Durga Puja Par nibandh

Durga Puja Par nibandh

একবার বসন্তকালে এবং শরৎকালে। বসন্ত কালে বাসন্তী পূজা বলা হয়। এই শরৎকালের উৎসব দুর্গাপূজাকে শারদীয় দুর্গাপূজা শরৎকালের উৎসবটি বাঙালির বড় উৎসব ।পাঁচ দিন ধরে এই উৎসব পালিত হয়। ষষ্ঠী সপ্তমী অষ্টমী নবমী ও দশমী এই পাঁচটি তিথিতে পূজা অনুষ্ঠিত হয়।

দুর্গাপূজার ইতিহাস

দুর্গাপূজার ইতিহাস: এই পূজার একটি ইতিহাস রয়েছে। যে প্রাচীনকালে অযোধ্যায় রামচন্দ্র লঙ্কারাজ শ্রাবণকে পরাস্ত করার জন্য শরৎকালে অকালবোধন করে দুর্গা দেবীর বন্দনা করেছিলেন। তাই এটি শারদীয়া দুর্গা উৎসব নাম বিশেষভাবে খ্যাত। অবশ্য আমাদের দেশে এবং অন্যান্য যেসব দেশে হিন্দু সম্প্রদায় লোক বাস করেন, তারা সবাই বেশিরভাগ শারদীয় দুর্গা উৎসবে পালন করে থাকেন।

Also Read- Click Here

দেবী দুর্গার প্রতিমা বর্ণনা

দেবী দুর্গার প্রতিমা বর্ণনা: দুর্গাপূজায় দেবী দুর্গার দশটি হাত রয়েছে এবং দশটি হাতে নানা রকমের রক্ষাকবচ রয়েছে। দেবী দুর্গার মূর্তি সিংহের উপর রয়েছে। এবং দেবীর পদতলে মহিষাসুর দেবীর দক্ষিণে লক্ষ্মী এবং সিদ্ধির দেবতা গণেশ।

বীণাপাণি সরস্বতী এবং সেনাপতি কার্তিক দেবীর উত্তর দিকে। দেবী দুর্গার বামে রয়েছে কলা বউ। সিংহ দেবী দুর্গার বাহন, ইঁদুর ও ময়ূর প্রথা ক্রমে গণেশ কার্তিকের বাহন। পেঁচা আর হাঁস হলো লক্ষ্মী এবং সরস্বতীর বাহন।

পূজার বিবরণ

পূজার বিবরণ: দুর্গাপূজা ৫ দিন ধরে চলে। ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী, নবমী, দশমী তিথিতে দেবের আরাধনা করা হয়। শরতের শুক্লপক্ষের ষষ্ঠী তিথিতে বোধন ও অধিবাসের মধ্যে দিয়ে পূজা আরম্ভ হয়। তবে সপ্তমী থেকেই মূল উৎসব শুরু হয়।

মাঙ্গলিক শঙ্খ নিনাদ, কুল বধুদের উলুধ্বনি, ঢাক-ঢোল, কাসর ও ঘন্টার ঐক্যকালের মধ্যে পুরোহিতের মন্ত্র উচ্চারণে শুরু হয় সপ্তমী, অষ্টমী, নবমী, দশমী পর্যন্ত মহাসমারহ। পূজা চলতে থাকে ভোরবেলা থেকে শুরু করে রাত্রি নটা -দশটা পর্যন্ত এবং দ্বিপ্রহরে প্রসাদ বিতরণ এবং সন্ধ্যা থেকে রাত্রি পর্যন্ত চলে দেবীর আরতি ।

Durga Puja Par nibandh
Durga Puja Par nibandh

পঞ্চম দিনে প্রতিমা বিসর্জন দেওয়া হয়। এই দিনটিকে ”বিজয়া দশমী ” বলে অভিহিত। প্রতিমা বিসর্জন শেষে বন্ধু-বান্ধব আত্মীয় -স্বজন পরস্পরের সাথে প্রণাম, নমস্কার ও শুভেচ্ছা বিনিময় ও কোলাকুলি করে থাকে।

উপসংহার

উপসংহার: দুর্গাপূজা বাঙালি হিন্দুদের শ্রেষ্ঠ উৎসব। পুজোর দিনগুলিতে ধর্ম-জাতি নির্বিশেষে পুজোয় আনন্দ উপভোগ করা হয়ে থাকে। এই পুজোর দিনগুলিতে বেশিরভাগ বাঙালিরা নিজ গৃহে আসে থাকেন। বছরের শরৎকালে শারদীয় দুর্গাপূজা উৎসব থেকে প্রধান বাঙালিদের উৎসব তাই পূজার দিনগুলি সনাতন ধর্মীয় অবলম্বীদের কাছে একটি গুরুত্বপূর্ণ উৎসব ।

Durga Puja Par nibandh

Pratidin24ghanta.com

 

RELATED ARTICLES

Most Popular

close