বাড়িNewsজানা না থাকলে জেনে নিন

জানা না থাকলে জেনে নিন

জানা না থাকলে জেনে নিন

কথায় বলে, ‘জল মানে জীবন’। এটা শুধু একটি বাক্য নয়। এই কথাটির সত্যতা আমরা রোজকার জীবনের মধ্যে পেয়ে থাকি। যদি আমরা নিজেদের জীবনের দিকে ভালো করে একটু চেয়ে দেখি। তবে জীবনে জলের প্রকৃতি ভূমিকা সহজেই বুঝতে পারি। আপনারা হয়তো বুঝতে পেরেছেন আমরা আজ কী নিয়ে আলোচনা করতে চলেছি। একটি জিনিস লক্ষ্য করলে বিষয়টি আপনার আরো পরিস্কার হয়ে যাবে। আপনারা নিশ্চয়ই জানেন যে আমরা কখন পিপাসা বোধ করি? এবং পিপাসা মেটাতে কি করি?
আমাদের শরীরে যখন জলের ঘাটতি হয় তখন পিপাসা পায় এবং জল পান করি। আশাকরি আপনার উত্তর এটাই হবে।

তবে চলুন জেনে নেওয়া যাক এইরকমই কিছু প্রশ্নের উত্তর।

আপনি কি জানেন আমাদের পৃথিবী কে নীল গ্রহ বলা হয়। যদি জানেন তবে বলুন তো কেন?
মহাকাশ থেকে আমাদের পৃথিবী কে নীল রঙের দেখায় বলে একে নীল গ্রহ বলা হয়। এর প্রধান কারণ হলো আমাদের পৃথিবীর প্রায় 70 শতাংশই জল।

শুধুমাত্র পৃথিবীর নয় পৃথিবীতে থাকা প্রত্যেকটি উদ্ভিদ ও প্রাণীর বেশিরভাগ অংশই জল দিয়ে গঠিত। তবে ভেবে দেখুন তো যখন পৃথিবী এবং পৃথিবীতে বসবাসকারী প্রত্যেকের জন্য জল অপরিহার্য। তখন মানুষের মতো সভ্য প্রজাতির মধ্যে জল কতটা গুরুত্বপূর্ণ বিষয় হতে পারে। জল মানুষের দেহ গঠনের একটি অপরিহার্য উপাদান। আমাদের শরীরে সর্বত্র জল আছে। অর্থাৎ আমাদের শরীরে বেশিরভাগটাই জল। একজন পূর্ণবয়স্ক মানুষের শরীরে প্রায় 65 শতাংশ জল থাকে। কিন্তু বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেছেন যে বয়স্কদের তুলনায় শিশুদের শরীরে বেশি পরিমাণ জল থাকে। আমাদের বয়স যত বাড়তে থাকে তত শরীরে জলের পরিমাণ কমে যায়।

এতক্ষণ আমরা জানলাম আমাদের শরীরে এবং জীবনে জলের প্রয়োজনীয়তা সম্বন্ধে। এবার, সংক্ষেপে জানা যাক যে জল আমাদের শরীরে কি কি কাজ করে।
আমরা প্রত্যেকে বেঁচে থাকার জন্য খাদ্য গ্রহণ করি। এই খাবারগুলিকে ছোট ছোট টুকরোতে ভাঙতে সাহায্য করে জল। এবং খাদ্য উপাদান গুলি কে রক্তের মাধ্যমে সারা শরীরে নিয়ে যাওয়ার কাজও করে জল। রক্তের মধ্যে যে প্লাজমা পাওয়া যায় সেটাও কিন্তু এক প্রকার জল দিয়েই গঠিত।

জলের উপর উপকারিতা বলে আমরা শেষ করতে পারবো না

এছাড়াও জল আমাদের শরীরকে শুদ্ধিকরণ করতে সাহায্য করে। শরীরের ভেতরে থাকা বর্জ্য পদার্থকে বাইরে বের করে দেয়।
তাই আমাদের শরীরে জলের পরিমাণ সঠিকভাবে বজায় রাখতে নির্দিষ্ট পরিমাণে জল পান করা অবশ্যই প্রয়োজন। একজন প্রাপ্তবয়স্ক মানুষের দিনে তিন থেকে চার লিটার পর্যন্ত জলের দরকার হয়।
আমাদের করণীয়
দেহে জলের পরিমাণ সঠিকভাবে বজায় রাখতে আমাদের কিছু নিয়ম পালন করতে হয়। প্রথমত, খাওয়ার সময় এবং তার পরেও নির্দিষ্ট পরিমাণে জল খাওয়া। দ্বিতীয়ত, যে ভুলটা আমরা সব সময় করে থাকি, সকালে খালি পেটে জল পান না করা । আমাদের প্রত্যেককে সকালে খালি পেটে জল পান করার অভ্যাস করা উচিত। সকালে 3 বা 4 গ্লাস থেকে 1 লিটার পর্যন্ত জল পান করা যেতে পারে। এই অভ্যাসটি আপনাদেরকে বহু জটিল রোগ ব্যাধি থেকে মুক্ত করতে পারে।

এই নিয়মগুলি আপনারা পালন করতে পারেন। আশা করি এইগুলি আপনাকে নিশ্চয় উপকৃত করবে।

ধন্যবাদ জানাই আমাদের প্রতিদিন 24 ঘন্টা তরফ থেকে |

RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments