মঙ্গলবার, জুলাই 23, 2024
HomeNewsJamai Sasthi Special Menu

Jamai Sasthi Special Menu

Jamai Sasthi Special Menu

Jamai Sasthi Special Menu:  জামাই ষষ্ঠী উপলক্ষে শ্বশুররা যেমন বিভিন্ন ধরনের স্পেশাল খাবার মেনু আয়োজনে কোন ক্ষান্তি রাখেন না। ঠিক তেমনি শাশুড়িরাও নতুনত্ব ও সুস্বাদু ভাবে মাছ ,মাংস ইত্যাদি রান্না করে জামাইদের সামনে পরিবেশন করতে কোন অংশে পিছিয়ে থাকেন না। আজকে আপনাদের জন্য নিয়ে আসা হয়েছে জামাইষষ্ঠী স্পেশাল মেনু।

সরষে ইলিশ

সরষে ইলিশ: সরষে ইলিশ একটি জনপ্রিয় রেসিপি সরষে ইলিশ বানাতে হলে । প্রথমে ইলিশ মাছের পিজ গুলোতে এক চামচ পরিমাণমত লবণ । এক চামচ পরিমাণ মতো হলুদ আর হাফ চামচ পরিমাণ মতো লঙ্কার গুঁড়ো। তার সাথে সামান্য পরিমাণ একটু কাঁচা সরিষার তেল ।

Jamai Sasthi Special Menu
Jamai Sasthi Special Menu

এবার এইসব উপকরণ মাছের দুপাশে ভালোভাবে মাখিয়ে নিতে হবে । এরপর ১০ মিনিটের জন্য মাছগুলোকে ঢেকে রেখে দিতে হবে যাতে লবণ ,হলুদ ও লঙ্কার গুঁড়ো মাছের মধ্যে ঢোকে তারপর মসলা হিসাবে ব্যবহার, করতে হবে কালোজিরে, কাঁচা লঙ্কা, পোস্ত, সর্ষে ও কাজুবাদাম।

Jamai Sasthi Special Menu || সরষে পাবদা

Jamai Sasthi Special Menu: সরষে পাবদা: বেশিরভাগ বাঙালিদের বাড়িতেই সরষে পাবদা রেসিপি জামাইষষ্ঠীতে বানানো হয়। প্রথমে পাবদা মাছ গুলোকে ভালো করে ধুয়ে নিয়ে লবণ ও হলুদ মাখিয়ে তেলে ভেজে নিতে হবে। মাছ ভাজার পর গরম তেলে হিসেব মতো কালো জিরে পরিমাণ মতো পিয়াজ ।

তারপর পেঁয়াজ গুলোকে ভালো করে ভেজে নেওয়ার পর। শস্য বাটা দিয়ে তারপর হলুদ আর লবন একটু ফেলে দিতে হবে। কিছুক্ষণ পর ভাজা মাছগুলো সেই ঝোলের মধ্যে দিয়ে কয়টা কাঁচা লঙ্কা দিয়ে দিয়ে কিছুক্ষণ পরে সেটিকে পাত্রের মধ্যে উঠিয়ে নিতে হবে।

Also Read-Click Here

দই মাছ

দই মাছ: দই মাছ রেসিপি রান্নায় বেশিরভাগ ক্ষেত্রে কাতলা মাছ দিয়ে ভালো হয়। কাতলা মাছগুলোকে নুন আর লেবু দিয়ে মেখে আধ ঘন্টার জন্য ঢেকে রেখে সর্ষে তেলে মাছগুলোকে পরিমাণ মতো হলুদ দিয়ে ভেজে নিতে হবে।

Jamai Sasthi Special Menu

Jamai Sasthi Special Menu

তারপর শুকনো লঙ্কা, ডাল চিনি, লবঙ্গ, এলাচ , তেজপাতা, পেঁয়াজ, রসুন, আদা পেস্ট, কাজু বাদাম বাটা, টক দই ও অল্প চিনি দিয়ে তৈরি দই মাছ রেসিপি।

হায়দ্রাবাদি চিকেন কারি

হায়দ্রাবাদি চিকেন কারি প্রসিদ্ধ এক রেসিপি । এই রেসিপি বেশিরভাগ নামিদামি হোটেল বা রেস্টুরেন্টে বানানো হয় । এই রেসিপিতে চিকেন , লবণ ,হলুদ, গরম মসলা , ধনেপাতা, পুদিনার পাতা, টক দই, মিক্স করে আদা রসুন পেস্ট দিয়ে এক ঘন্টার জন্য পাত্রে ঢেকে রেখে ,তারপর পেঁয়াজ আদি সামগ্রী দিয়ে রান্না করে হায়দ্রাবাদী চিকেন তৈরি করা হয়।

Jamai Sasthi Special Menu
Jamai Sasthi Special Menu
খাসির মাংসের ঝোল

খাসির মাংসের ঝোল: বাঙ্গালীদের আমিষ খাবারের মধ্যে প্রধান হল খাসির মাংস রেসিপি । এটি জামাইষষ্ঠীর দিনে প্রায় প্রত্যেকেরই বাড়িতে স্পেশাল মেনু হিসাবে রাখা হয় খাসির মাংসের রেসিপিতে পিয়াজ, হলুদ গুঁড়ো,

Jamai Sasthi Special Menu
Jamai Sasthi Special Menu

লঙ্কাগুঁড়ো, কাঁচা লঙ্কা বাটা, আদা, জিরে, ধনে, রসুন বাটা এবং নুন গরম মসলা গুঁড়ো পাঁচফোড়নের জন্য তেজপাতা, গোটা জিরে, এলাচ, লবঙ্গ, , ডাল চিনি ইত্যাদি দিয়ে তৈরি খাসির মাংস ঝোল।

চিংড়ি মাছের দোপেয়াজা

চিংড়ি মাছের দোপেয়াজা: চিংড়ি মাছের দোপেয়াজা এ রেসিপিটা তৈরি করতে চিংড়ি মাছ লাগে। চিংড়ি মাছগুলোকে ভালো করে কেটে পরিষ্কার করে পেঁয়াজ, টমেটো, নুন ,চিনি, হলুদ গুঁড়ো, জিরে বাটা, আদাবাটা, রসুন বাটা, কাঁচালঙ্কা বাটা, তেজপাতা, গোটা এলাচ, লবঙ্গ ইত্যাদি দিয়ে তৈরি চিংড়ি মাছের দোপেয়াজা।

Pratidin24ghanta.com

RELATED ARTICLES

Most Popular

close