বৃহস্পতিবার, এপ্রিল 25, 2024
HomeNewsMamata Banerjee Kobita

Mamata Banerjee Kobita

 

Mamata Banerjee Kobita

 

Mamata Banerjee Kobita:

এপাং ওপাং ঝপাং

 মমতা ব্যানার্জি

এপাং ওপাং ঝপাং

আমরা সবাই ড্যাং ড্যাং

চলো দেখি কোলাব্যাঙ

প্রজাতির আছে কি ঠ্যাং?

এপাং ওপাং ঝপাং

সুর ধরেছে পটাঙ

ব্যাঙ ডাকে গ্যাঙ গ্যাঙ

হাতির কত বড় ঠ্যাং।।


মমতা ব্যানার্জি বাংলা ছড়া কবিতা

 

Mamata Banerjee Kobita
Mamata Banerjee Kobita
হামবা

হরে কর কমবা

গরু ডাকে হামবা

গর্জন করে অম্বা

মা ডাকেন বুম্বা।

হরে কর কমবা

ডাব্বা ডাব্বা রব্বা

হুড় হুড় করে হুম্বা

তোবা তোবা আব্বা।।-মমতা ব্যানার্জি




 থ্যাঙ্ক ইউ

মমতা ব্যানার্জি

তোমার নাম? হ্যালো - হাই

বাবার নাম? সি ইউ বাই

মায়ের নাম? হাই ফাই

বোনের নাম? সুইটি পাই।

যাচ্ছো কোথায়? ফেস্ট করতে।


মমতা ব্যানার্জি

মমতা ব্যানার্জিঃ বাংলা ছড়া কবিতা গুলি লিখেছেন মমতা ব্যানার্জি। আর সাহিত্য ক্ষেত্রে তিনি বাংলা একাডেমি পুরস্কার এ পুরস্কৃত হয়েছেন।তিনি রাজনীতির সাথে সাথে সাহিত্য বিষয়টাও ধ্যান দেন। তাই মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির রাজনীতি থেকে শুরু করে । ছড়া কবিতা গুলি বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয় হয়ে উঠেছে।

Mamata Banerjee Kobita

Mamata Banerjee Kobita

মমতা ব্যানার্জি রাজনীতিতে আসার আগে কখনো তিনি টিউশনেও করেছেন। কখনো বা দোকানের কাজও করেছেন। কাজ করেছেন স্টেনোগ্রাফার হিসেবে করেছেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকতাও লিখেছেন । বহু কবিতা ,গদ্য, পদ্ম, প্রবন্ধ এবং কি উপন্যাসও তিনি চিত্রশিল্পী হিসেবেও ছবি আঁকেন ।

Also Read- Click Here

মমতা ব্যানার্জি রাজনীতি

তার আঁকা ছবি বিক্রি করে প্রাপ্ত টাকার পুরোটাই তিনি জমা দিয়েছেন পার্টির ফান্ডে। রাজনীতিতে অন্যদের থেকেও সতগুণ সফলতার পরেও তিনি অতি সাধারণ একজন মহিলা। তার মধ্যে নেই বিন্দুমাত্র অহংকার। এখনো তিনি একটি শাড়ি দিয়ে আবদ্ধ করতে পারলেই তিনি সুখী।

যার কারণে তিনি জনপ্রিয় ”দিদি ” নামে। দিদি বলে খ্যাত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একজন নারী হয়েও দীর্ঘদিন ধরে। তিনি এভাবে দেশ এবং দেশের মানুষের সেবা করে যাচ্ছেন। তা সত্যি অনুসরণীয় এবং অনুকরণীয় হতে পারে যে কোন নেতার বেলায়।

জন্মগ্রহণ

জন্মগ্রহণ: সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের প্রতিষ্ঠাতা , মমতা ব্যানার্জি ১৯৫৫ সালের ৫ই জানুয়ারি কলকাতা হাজরা অঞ্চলে এক নিম্ন মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম প্রমিলেশ্বর বন্দ্যোপাধ্যায়। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে তিনি এমএ ডিগ্রি অর্জন করেছেন।

পরে কলকাতায় যোগেশচন্দ্র চৌধুরী কলেজ থেকে এলএলবি ডিগ্রী অর্জন করেন। রাজনীতিতে প্রবেশ ছাত্র অবস্থাতে। শিক্ষা জীবন সমাপ্ত করার পর। বাবার সংসার চালানোর জন্য কিছুদিন একটি প্রাথমিক বিদ্যালয় তিনি শিক্ষকতা করেছেন। এছাড়াও ছাত্র জীবনে জীবনের তাগিদে নানান রকমের কাজের সঙ্গে সংযুক্ত ছিলেন।

মমতা ব্যানার্জি রাজনৈতিক কর্মজীবন

মমতা ব্যানার্জি রাজনৈতিক কর্মজীবন : ১৯৭০ সালে অত্যন্ত অল্প বয়সে কংগ্রেস বলে মমতা ব্যানার্জি রাজনৈতিক কর্মজীবন এর সূচনা হয়। অল্প সময়ের মধ্যে তিনি স্থানীয় কংগ্রেসের নেত্রী রূপে পরিচিত হন। ১৯৭৬ সাল থেকে উনি 1980 সাল পর্যন্ত তিনি পশ্চিমবঙ্গ মহিলা কংগ্রেসের সাধারণ সম্পাদক ছিলেন।

Mamata Banerjee Kobita
Mamata Banerjee Kobita

১৯৮৪ সালে লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে যাযাপুর লোকসভা কেন্দ্র থেকে জয়লাভ করে । সাংসদ নির্বাচিত হন এরপর থেকেই মমতা ব্যানার্জির রাজনীতি জীবন শুরু হয়।

Pratidin24ghanta.com

RELATED ARTICLES

Most Popular

close