শুক্রবার, মে 24, 2024
HomeNewsakti gach akti pran || Madhyamik 2023

akti gach akti pran || Madhyamik 2023

 

Akti Gach Akti Pran || Madhyamik 2023

 

Akti Gach Akti Pran || Madhyamik 2023: পশ্চিমবঙ্গের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক(higher secondary) বোর্ডের পরীক্ষায় ”একটি গাছ একটি প্রাণ” এর প্রবন্ধ রচনা রয়েছে। তাই Akti Gach Akti Pran প্রবন্ধটি খুবই গুরুত্বপূর্ণ । গাছ আমাদের প্রকৃত জীবনের ঘনিষ্ঠ বন্ধু । একটি গাছে একটি প্রাণ রয়েছে।

গাছ ছাড়া আমাদের দৈনন্দিন জীবন অচল। গাছ অচল এবং মুখবধির হয়ে থাকে, কিন্তু তাকে ছাড়া আমাদের জীবন চলে না। গাছ না হলে আমাদের অস্তিত্বই বিপন্ন হয়ে পড়বে। গাছ  সকল প্রাণী ও মানুষের  পুষ্টি ও স্থিতি ও শক্তি ।

 

Akti Gach Akti Pran
Akti Gach Akti Pran

সেই পরম মিত্র (friend) গাছের অবদান প্রাণী ও মানুষের প্রাণশক্তির অন্যতম উৎস হলো গাছ। তাই ”একটি গাছ একটি প্রাণ” কথাটির অর্থ শ্লোগান বোঝায় না। এটি জীবনের পরম সত্য তাই গাছ আমাদের জীবনে পরম মিত্র বা প্রকৃত বন্ধু বলা হয়েছে কেন? এই সমস্ত বিষয় এই প্রবন্ধের মধ্যে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

 

মানব সভ্যতা ও বৃক্ষের বর্ণনা

মানব সভ্যতা ও বৃক্ষের বর্ণনা: মানব সভ্যতার প্রথম থেকেই গাছের মূল ভূমিকা রয়েছে। সভ্যতার শুরুতেই মানুষ গাছের উপর ভরসা করে বেঁচে থাকতো। কিন্তু বর্তমান সভ্যতাতেও গাছের অপ্রাণ মুখ্য ভূমিকা রয়েছে, আর ভবিষ্যতেও গাছের ভূমিকা থাকবে।

মানব সভ্যতার শুরুতে তাদের খাদ্য হিসেবে ছিল গাছের ফল আর গাছের ছাল তারা পোশাক হিসেবে ব্যবহার করতো আর গাছের ডালেই ছিল তাদের প্রথম শক্তি। গাছের গুড়ি থেকে প্রথম জল নৌকা এবং গাড়ির চাকা আবিষ্কার হয়। তাই গাছ আমাদের প্রকৃত বন্ধু আর এটা হল পরম সত্য।

তাই রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছেন

” দাও ফিরিয়ে সে অরণ্য

লহ এ নগর।”

বর্তমান সভ্যতায় বৃক্ষের প্রতি মানুষের অবদান

বর্তমান সভ্যতায় বৃক্ষের প্রতি মানুষের অবদান: মানুষ ধীরে ধীরে সভতার দিকে এগিয়ে যাচ্ছে আর গাছের উপকারিতা ও ভুলে যাচ্ছে । দিকে দিকে নিত্য নতুন অট্টলিকা গড়ে উঠছে । মানুষ তার নিজের স্বার্থের জন্য গাছের অবদান ভুলে যাচ্ছে ।সেজন্যই গাছের স্থানে অট্টলিকা, বিল্ডিং, কল কারখানা(mill factory) ইত্যাদি গড়ে তুলছে।

 

Akti Gach Akti Pran

Akti Gach Akti Pran

সেই সাথে মানুষ পরিবেশ দূষণ(Environmental pollution), আবহাওয়া দূষণ, জল দূষণ, স্থল দূষণ, করেই যাচ্ছে। মানুষ তখন গাছের বন্ধুত্ব ভুলে যায় । গাছের পরম উৎস গাছের নিশুল্ক অবদান সব ভুলে যায় ।গাছ নিজের জন্য কিছুই রাখেনা সমস্ত কিছু মানব জীবনের সুখ শান্তির স্বার্থে প্রদান করে। সে মুখ বুজে সব কিছু সহ্য করে আমাদের দৈনন্দিন ব্যবহারের সমগ্র প্রয়োজনীয় চাহিদা পূরণ করে। তাই মানব সভ্যতার জীবনে গাছের অনেক বর্ণনা রয়েছে।

 

Also Read- Click Here

 

বৈজ্ঞানিকদের অনুসারে বনভূমি

বৈজ্ঞানিকদের অনুসারে বনভূমি: সমস্ত বৈজ্ঞানিকদের(Scientists) অনুসারে উদ্ভিদ বা বনভূমি মানব সংখ্যার থেকে নূন্যতম ১০ ভাগ বেশি প্রয়োজন। দেশের প্রত্যেক স্থানে মানব সংখ্যার বৃদ্ধি থেকে বনভূমির বৃদ্ধি বেশি গুরুত্বপূর্ণ ,কারণ গাছ হল অক্সিজেনের (Oxygen) মূল উৎস। বাতাসে শ্বাস নিতে না পারলে মানুষের জীবনের কোন অস্তিত্ব থাকে না।

 

Akti Gach Akti Pran
Akti Gach Akti Pran

বাতাস থেকে অক্সিজেন নিয়ে আমরা আমাদের জীবন চলে । নিঃশ্বাসের সঙ্গে আমরা কার্বন ডাই অক্সাইড(carbon dioxide) নামের অপ্রয়োজনীয় গ্যাস বাতাসে  ছাড়ি। অন্যদিকে গাছপালা বাতাস থেকে সেই অপ্রয়োজনীয় কার্বন ডাই অক্সাইড গ্রহণ করে ও বাতাসের মাধ্যমে অক্সিজেন প্রদান করেন। গাছপালা বা বনভূমি না থাকলে বাতাসের অক্সিজেন একবারে শেষ হয়ে যাবে, আর আমরা শ্বাস নিতে পারবো না তাই সমস্ত স্থানে বনভূমির সংখ্যা বেশি থাকা অত্যন্ত আবশ্যক।

 

বৃক্ষের প্রয়োজনীয়তা বর্ণনা

বৃক্ষের প্রয়োজনীয়তা বর্ণনা: বৃক্ষ না থাকলে জীবের কোন অস্তিত্ব নেই ।বৃক্ষ হল অফুরন্ত সৌন্দর্যের এক মধুর নিকুঞ্জ । আমাদের  এই পৃথিবীকে সবুজে ও শ্যামলে ভরে দিয়েছে প্রাণপ্রদায়ী বৃক্ষরাজি। সমস্ত সমাজকে তথা জীবকে সুশীতল ও বাসযোগ্য করে রাখার ক্ষেত্রে বৃক্ষের অবদান অনস্বীকার্য।

 

Akti Gach Akti Pran
Akti Gach Akti Pran

আবার মানুষের সুন্দরভাবে বেঁচে থাকার জন্য মৌলিক চাহিদা রয়েছে তার অধিকাংশই পূরণ করে বৃক্ষ । তাই মানব জীবনে বৃক্ষের প্রয়োজনীয়তা অপরিসীম । তাই বৃক্ষকে মানব জীবনের ছায়া স্বরূপ বলা হয় । বৃক্ষ আমাদের নীরব বন্ধু সে আমাদেরকে প্রতিনিয়ত কত যে উপকার করছে তা একবার ভেবে দেখলে অনুধাবন করা যায়।

 

উপসংহার

উপসংহার: গাছের পরম উপকার টা অস্বীকার করার উপায় নেই। শুধুমাত্র প্রতি বছর জুলাই মাসে বৃক্ষরোপণ সপ্তাহ (Plantation week) পালন করে দেশ সবুজ হয় না। সবুজায়ন যে আবশ্যক সেই সচেতনতা দেশের সমাজে জাগিয়ে তুলতে হবে ।  প্রত্যেক মানুষের মধ্যে গাছ একটি প্রাণ, গাছ লাগান প্রাণ বাঁচান এই বোধটি জাগিয়ে তুলতে হবে। মানুষের সচেতনতার হাত ধরে দেশের প্রত্যেকটি স্থানে আবার সবুজ স্থানে ভরে দিতে হবে সম্পূর্ণ আবহাওয়া সবুজে ভরে দিতে হবে ।এটাই আমাদের মূল সংকল্প।

 

Thank you so much.

Pratidin24ghanta.com

RELATED ARTICLES

Most Popular

close