শুক্রবার, মে 24, 2024
HomeNewsChatakpur West Bengal

Chatakpur West Bengal

 

Chatakpur West Bengal

 

Chatakpur West Bengal:  চটকপুরকে অনেকে সুইজারল্যান্ডও বলে থাকে। শিলিগুড়ি এনজিপি থেকে ৬৪ কিলোমিটার দূরে অবস্থিত চটকপুর একটি পরিবেশবান্ধব গ্রাম । গ্রামটি দার্জিলিং জেলার SENCHAL WILDLIFE SANCTURY মধ্যে অবস্থিত।

Chatakpur West Bengal
Chatakpur West Bengal

উচ্চতা প্রায় ৭৪০০ ফিট । দার্জিলিং এর ফেমাস স্থান চটকপুর। যেখানে বছরে প্রায় অক্টোবর মাস থেকেই  লাখো পর্যটকের ভিড় দেখা যায় । তাই আজকে আমরা চটকপুরের বিষয়ে বিস্তারিত জানবো।

বিশেষ তাৎপর্য

বিশেষ তাৎপর্য: গ্রামের বাসিন্দাদের বাড়ি থেকে 10 মিনিট দূরে থেকে দাঁড়িয়ে রয়েছে ওয়াচ টাওয়ার । সরু পাহাড়ি পথ চলে আপনাকে পৌঁছাতে হবে সেই ওয়াজ টাওয়ারে । এখান থেকে একদিকে সুন্দরী কাঞ্চনজঙ্ঘার মায়াবী রূপ, অন্যদিকে দিগন্ত বিস্তারিত সবুজ উপত্যকা ।

Chatakpur West Bengal

Chatakpur West Bengal

আপনার মনকে ভরিয়ে তুলবে অপার্থিব আনন্দে মেঘে ঢাকা কুয়াশা। অন্য এক সুন্দর্য ছোট করে উপভোগ করা যাবে। ইচ্ছে হলে জঙ্গলের ভেতরেও যেতে পারেন।

Also Read- Click Here

SENCHAL WILDLIFE SANCTURY

SENCHAL WILDLIFE SANCTURY: চটকপুর যেতে হলে প্রথমে SENCHAL WILDLIFE SANCTURY চেকপোষ্টে টিকিট নিয়ে যেতে হয়। প্রায় ১২ কিলোমিটার পাথরের রাস্তা ধরে যেতে হবে। চটকপুর গ্রামে রাস্তা চারদিকে জঙ্গলে ভরা এবং ভিন্ন জীবজন্তুর স্থান আর ঘন জঙ্গল পেরিয়ে যেতে হয় চটকপুর গ্রামে। সেখানকার গ্রামের পরিবেশ আর কাঞ্চনজঙ্ঘার অপরূপ সৌন্দর্যের দৃশ্য পর্যটকদের মন আকর্ষণ করে তোলে।

রাত্রি যাপন

রাত্রি যাপন : এখানে থাকার জন্য আছে হোমস্টে অর্থাৎ চটকপুর গ্রামের বাসিন্দাদের বাড়িতে থাকতে পারবেন। তার জন্য আগে থেকেই সেখানে থাকার জন্য যোগাযোগ করতে হবে। চিমছাম পরিচ্ছন্ন ঘর ছোট কাঠের ঘর কিন্তু ছোট্ট কাঠের ঘোরে রাত্রি যাপন আপনাকে খুশি করবেই । রান্না ঘর ছোট্ট কিন্তু পরিষ্কার পরিচ্ছন্ন। খেতে বসে সুস্বাদু খাবার প্রশংসা করতে আপনি বাধ্য।

কাঞ্চনজঙ্ঘার সৌন্দর্য

কাঞ্চনজঙ্ঘার সৌন্দর্য: চটকপুরকে দার্জিলিং এর মুখ্য পর্যটক স্থল বোলার অনেক তাৎপর্য রয়েছে। যেমন চটকপুর থেকে পাহাড়ের প্রাকৃতিক সৌন্দর্য নেওয়া যায়। সেখানে জানালার পর্দা সরালেই অপরূপ কাঞ্চনজঙ্ঘার সৌন্দর্য দেখা যায় ।

Chatakpur West Bengal
Chatakpur West Bengal

আর আশেপাশে গভীর জঙ্গল অপরূপ সুন্দর নিরিবিরি পাহাড়ি গ্রাম । যেখানে সন্ধ্যা নামলেই আছে চিতা বাঘের দৃশ্য। দার্জিলিংয়ের থেকেও উঁচু পাহাড়ি গ্রাম চটকপুর আর এই গ্রামে কোন হোটেল নেই থাকতে হয় স্থানীয় লোকের বাড়িতে।

যাতায়াত

যাতায়াত: শিলিগুড়ি শহর থেকে চটকপুর মাত্র ৫৫ কিলোমিটার  । পশ্চিমবঙ্গের দার্জিলিং জেলার চটকপুর গ্রামে যেতে হলে আপনারা তিনটি রাস্তা দিয়ে যেতে পারেন। প্রথম রুট হল কার্শিয়াং দা হুইল বগুড়া হয়ে দ্বিতীয়টি হল সোনাদা হয়ে ।

Chatakpur West Bengal
Chatakpur West Bengal

আর তৃতীয়টি হল দার্জিলিং এর WILDLIFE SANCTURY হয়ে। আর এই তিনটি রাস্তা দিয়ে যেতে অল্প সময়ের মধ্যে এবং কম খরচের চটকপুর গ্রামের প্রাকৃতিক সৌন্দর্যের অনুভব করতে পারবেন।

Pratidin24ghanta.com

RELATED ARTICLES

Most Popular

close