মঙ্গলবার, জুলাই 23, 2024
HomeNewsDol Purnima 2023

Dol Purnima 2023

 

Dol Purnima 2023

 

Dol Purnima 2023: প্রতিবছর ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে দোল পূর্ণিমা উৎসব পালন করা হয়। তবে কখনো কখনো চৈত্র মাসেও পড়ে । এই দোল উৎসবে রাধা কৃষ্ণের পূজো করা হয়। এই উৎসবকে বসন্ত উৎসব বলা হয়ে থাকে। এই উৎসবটি বসন্তকালে পালন করা হয় বলে এই উৎসবকে বসন্ত উৎসব বলা হয়।

Dol Purnima 2023 Time and Date

  • ২০২৩ সালের ৭ই মার্চ অর্থাৎ বাংলার ৩০ শে ফাল্গুন ১৪২৯ বঙ্গাব্দ মঙ্গলবার দোল উৎসব।
  • পূর্ণিমা তিথি শুরু হবে- ৬ই মার্চ সোমবার বিকেল ৪ টে ১৭ মিনিটে।
  • পূর্ণিমা তিথি সমাপ্ত হবে- ৭ই মার্চ মঙ্গলবার সন্ধ্যের ৬টা ৯ মিনিটে।
  • ৮ই মার্চ ২০২৩,বুধবার পালন করা হবে হোলি উৎসব।
Dol Purnima 2023
Dol Purnima 2023

ভগবান শ্রীকৃষ্ণ

ভগবান শ্রীকৃষ্ণ: ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ বা তার অন্য রূপের পূজার মাধ্যমে বাঙালির ঘরে ঘরে দোলযাত্রার উৎসব পালিত হয়। আবার দোলযাত্রার পরের দিন হোলি উৎসব পালন করা হয়। আবার দোল পূর্ণিমার পূর্ণ তিথিতে ভগবান শ্রী শ্রী চৈতন্য মহাপ্রভু জন্ম গ্রহণ করেছিলেন বলে একে গৌর পূর্ণিমাও বলা হয়।

Dol Purnima 2023

Dol Purnima 2023

এই পূর্ণ তিথিতেই ভগবান শ্রীকৃষ্ণ বৃন্দাবনের পূণ্যভূমিতে রাধারানী ও অন্যান্য গোপিনীদের সঙ্গে আবির গুলাল দিয়ে রঙ্গের খেলায় মেতে উঠেছিলেন । আর সেই কারণেই প্রাচীনকাল থেকেই দোল পূর্ণিমার তিথিতে রঙ্গের উৎসব পালিত হয়।

Also Read-Click Here

Dol Purnima 2023 || বিশেষ তাৎপর্য

Dol Purnima 2023 || বিশেষ তাৎপর্য: অশুভ শক্তির উপর শুভ শক্তির বিজয়কে কেন্দ্র করে এই আনন্দের উৎসবটি পালিত হয় । দোল উৎসবের আরও একটি বিশেষ কাহানি রয়েছে যেটা হল । পরম কৃষ্ণভক্ত প্রহ্লাদের কাহিনী এই কাহিনীতে ভক্ত আর ভগবানের অটুট সম্পর্কের এক অদ্ভুত উদাহরণ।

অত্যাচারী ও নিষ্ঠুর পিতা হিরণ্য কাশ্যপ নিজ পুত্র প্রহ্লাদের বিষ্ণুভক্তি নিয়ে চরম আপত্তি জানান । আর নানান উৎপিরনের মাধ্যমে প্রহল্লাদের বিষ্ণুর পূজা বন্ধ করার চেষ্টা করতে থাকে । অহংকারের বসেই হিরণ্য কাশ্যপ নিজেকেই ভগবান ভাবতে শুরু করেন । কিন্তু ভক্ত প্রহ্লাদ নিজ ভক্তির পথে অবিচল থাকেন।

ভক্ত প্রহ্লাদ

ভক্ত প্রহ্লাদ: নানান অত্যাচার করা সত্ত্বেও নিজ পুত্র প্রহ্লাদের বিষ্ণুভক্তি তথা বিষ্ণু পূজা বন্ধ করতে না পারায় , অহংকারী অসুররাজ হিরণ্য কাশ্যপ আপন পুত্রকে স মা প্ত করতে উদ্যত হন । সেই জন্যই হিরণ্য কাশ্যপ তার বোন হলিকাকে নির্দেশ দেন । হোলিকার বর ছিল যে তার শরীরে কোন তেজ লাগবে না।

Dol Purnima 2023
Dol Purnima 2023

তাই ছোট্ট প্রহ্লাদকে দন্ড দিতে সেই আশীর্বাদেরই সুযোগ নেই হোলিকা , প্রহ্লাদকে কোলে নিয়ে তেজে প্রবেশ করে হোলিকা। কিন্তু ভগবান বিষ্ণুর লীলায় বর প্রাপ্তির সত্ত্বেও সেই তেজে তার মৃত্যু হয় । আর ভক্ত প্রহ্লাদ তার ইস্ট দেব বিষ্ণুর নাম জপে কঠোর সমস্যা থেকে রক্ষা পেয়ে যায়। এরপর থেকে হোলি উৎসব অনুষ্ঠিত হয়।

pratidin24ghanta.com

RELATED ARTICLES

Most Popular

close