মঙ্গলবার, ফেব্রুয়ারি 27, 2024
HomeNewsGanesh Puja Vidhi in Bengali

Ganesh Puja Vidhi in Bengali

 

Ganesh Puja Vidhi in Bengali

 

Ganesh Puja Vidhi in Bengali:  প্রতি বুধবার ভগবান গণেশের বিধি এবং নিয়ম বিষয়ে আলোচনা করব। শ্রী গণেশের উপাসনা করলে যাবতীয় সমস্যা দূর হবে। পৌরাণিক শাস্ত্র মতে যেকোনো শুভ কাজ শুরু করার আগে গণেশের পূজো অবশ্যই করা দরকার ।

Ganesh Puja Vidhi in Bengali
Ganesh Puja Vidhi in Bengali

গণপতি সন্তুষ্ট হলে আমাদের জীবন মঙ্গলময় হয়ে উঠবে। তাই আজকের এই পোস্টে গণেশের পূজো বিধি ও নিয়ম আলোচনা করা হবে।

কনিষ্ঠ পুত্র গণেশ

কনিষ্ঠ পুত্র গণেশ: ভগবান শিব এবং মাতা পার্বতীর কনিষ্ঠ পুত্র গণেশ । তিনি মঙ্গল মূর্তি, গজানন, হৃদয়াক , গণপতিসহ বিভিন্ন নামে পরিচিত। শিব পুরাণ অনুসারে প্রতি বুধবার ভগবান গণেশের প্রতি উৎসর্গত । এই দিনে গণেশজির বিশেষ পুজো এবং আরতী করা হয় ।

এমনকি যারা নতুন ব্যবসা শুরু করেছেন ,গৃহ প্রবেশ করতে চলেছেন কিংবা বিবাহ করতে চলেছেন তারাও বুধবারে এই ভগবান গণেশের পূজো করতে পারে। এই দিনটি নিষ্ঠা ভরে পুজো করলে আপনার জীবন কখনো অপূর্ণ থাকবে না জীবনে শান্তি বজায় থাকবে ।

Also Read- Click Here

সিদ্ধিদাতা গণেশজির আরাধনা ও বিধি

সিদ্ধিদাতা গণেশজির আরাধনা ও বিধি: যেকোনো শুভ কর্মের পূর্বে সিদ্ধিদাতা গণেশজির আরাধনা করা অবশ্যই উচিত । শুভ কাজের পূর্বে শুধুমাত্র একবার দর্শন করে নিজো মনস্কামনা জানালে কার্যসিদ্ধি সম্ভব হয় । কারণ মহাদেব এবং মাতা পার্বতীর কনিষ্ঠ পুত্র । ভগবান শ্রী গণেশ হলেন সুখ সমৃদ্ধি এবং সুবুদ্ধির প্রতীক ।

Ganesh Puja Vidhi in Bengali

Ganesh Puja Vidhi in Bengali

তাই তিনি বিরাজমান হলে সেই গৃহে সুখসমৃদ্ধি চিরস্থায়ী হয় । শুধুমাত্র তাই নয় যে কোন প্রকার সমস্যা দূর করতে সিদ্ধিদাতা গণেশ এর পূজা করা হয়। প্রায় প্রতিটি গৃহেই নৃত্য দিন বুধবারে গণেশ ঠাকুরের আরাধনা করা হয়। গণেশ ঠাকুরের অপার মহিমা তার ওপর বিশ্বাস রেখে ভক্তি সহ পূজা করলে।  তিনি ভক্তের ডাকে নিশ্চয়ই সাড়া দেন।

বিধিপূর্বক গনেশ পূজা

বিধিপূর্বক গনেশ পূজা: বাড়িতে গণেশ ঠাকুরের বসে থাকা ছবি বা মূর্তি থাকা ভালো । বসা অবস্থায় মানে তিনি আপনার গৃহে স্থিত মুদ্রায় রয়েছেন।  যা গৃহের জন্য খুবই ভালো। বাম হাতে লাড্ডু ও ডান হাতে আশীর্বাদ দেওয়ার মুদ্রায় বসে থাকা গণপতি বাড়িতে রাখতে পারলে গৃহের জন্য খুবই শুভ ফল দায়ী হয়।

গণেশ ঠাকুরের মূর্তি বা ছবি রাখার সময় খেয়াল রাখবেন গণপতির সুর যেন বাঁদিকে বেঁকে থাকে এটি মঙ্গলকারী। অনেকে ব্যবসার ক্ষেত্রে মা লক্ষ্মী এবং গণেশের মূর্তি রেখে পূজা করে। যদি মা লক্ষ্মী ও গণেশ ঠাকুরকে একসাথে পূজা করা যায় ।

ভগবান গণেশের মূর্তি

ভগবান গণেশের মূর্তি: তবে সঠিকভাবে রাখা একান্তই প্রয়োজন। না হলে মঙ্গলের জায়গায় অমঙ্গল হতে পারে। তাই খেয়াল রাখবেন মা লক্ষ্মী সঠিক দিকেই গণেশ ঠাকুরের মূর্তিকে বসাবেন ।

আর সেটি হল মা লক্ষ্মীর বাম দিকে ভগবান গণেশের মূর্তি বসাতে হবে অর্থাৎ গনেশজির ডানদিকে যেন মা লক্ষ্মীর প্রতিমা থাকে। কারণ পুরুষের স্ত্রী হলো বাম অঙ্গী অর্থাৎ পুরুষের স্ত্রী কেবলমাত্র বাম দিকে থাকে।

গণেশ পূজার নিয়ম

গণেশ পূজার নিয়ম: গনেশ জির পূজোতে লাড্ডু বা মোদক অতি আবশ্যক রয়েছে। কারণ গণেশের প্রিয় প্রসাদ হল লাড্ডু । স্নান ছেড়ে শুদ্ধ বস্ত্র পরে গায়ে গঙ্গাজল ছিটিয়ে ঠাকুর ঘর পরিষ্কার করে আসন পেতে পূজায় বসতে হবে। সম্ভব হলে লাল বস্ত্র পড়ে পুজোয় বসবেন। এবার পুজো সামগ্রীতে গঙ্গা জল ছিটিয়ে শুদ্ধ করে নিতে হবে।

Ganesh Puja Vidhi in Bengali
Ganesh Puja Vidhi in Bengali

সবার প্রথমে গণপতির প্রতিমা বা মূর্তি অভিষেক বা বিগ্রহ করতে হবে। যদি মাটির মূর্তি বা ছবি তাহলে একটি পরিষ্কার বস্ত্র গঙ্গাজলে বা শুদ্ধ জলে ভিজিয়ে ঠাকুরের চরণে রেখে দিলেই হবে। এরপরে পঞ্চমৃত বানিয়ে বিগ্রহ অভিষেক করাতে হবে। অভিষেকের পর পুনরায় গঙ্গা জলে বা শুদ্ধ জলে স্নান করিয়ে নিতে হবে। তারপর পুজোপাট শুরু করতে হবে।

Pratidin24ghanta.com

RELATED ARTICLES

Most Popular

close