মঙ্গলবার, জুলাই 23, 2024
HomeNewsGanesh Mantra in Bengali

Ganesh Mantra in Bengali

 

Ganesh Mantra in Bengali

 

Ganesh Mantra in Bengali: শ্রী গণেশ পূজার প্রণাম মন্ত্র এবং ধ্যান মন্ত্র ও প্রার্থনা ছাড়া শ্রী গণেশের পূজা হয় না । মন্ত্রগুলি সম্পূর্ণ বাংলা ভাষায় উল্লেখ করা হবে। প্রতি বুধবার এই মন্ত্র গুলি পাঠ করলে ভগবান শ্রী গণেশের কৃপায় জীবনের সকল বাধা বিঘ্ন দূর হয়ে যায়।

Ganesh Mantra in Bengali
Ganesh Mantra in Bengali

এবং সমস্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় । এমনকি জ্যোতিষ শাস্ত্র শাস্ত্রে বলা হয়েছে যে কোন সমস্যায় পড়লে তৎক্ষণাৎ ভগবান শ্রী গণেশের মন্ত্র স্মরণ করলে নিশ্চয়ই সুফল পাওয়া যায়।

ধ্যান মন্ত্র

ওঁ খর্বং স্থূলতনুং গজেন্দ্রবদনং লম্বোদরং সুন্দরং
প্রস্যন্দম্মদগন্ধলুব্ধ মধুপব্যালোলগণ্ডস্থলম্।
দন্তাঘাত বিদারিতারিরুধিরৈঃ সিন্দুরশোভাকরং,
বন্দেশৈল সুতাসুতং গণপতিং সিদ্ধিপ্রদং কামদম্।।

প্রতি বুধবার আসনে বসে এই ধ্যান-মন্ত্রটি পাঠ করলে গণপতি খুব প্রসন্ন হন। এবং ভক্তের সকল মনোবাসনা ও ইচ্ছা পূর্ণ করেন । এই মন পুত্রটি ধ্যানে বসে করতে হবে মনকে একাগ্রতা রেখে শ্রী গণেশের নাম স্মরণ করে সম্পূর্ণ বাইরের কাজ মন থেকে বিরত রেখে , সিদ্ধিদাতা গণেশের উদ্দেশ্যে এই ধ্যান মন্ত্রটি করতে হবে।

শ্রী গনেশ গায়ত্রী মন্ত্র

একদন্তং মহাকায়ং লম্বোদর গজাননম।
বিঘ্নবিনাশকং দেবং হেরম্বং পনমাম্যহম।।

 

মন্ত্রের ব্যাখ্যা

মন্ত্রের ব্যাখ্যা: এই মন্ত্রটি প্রতিদিন জব করতে পারেন। কিন্তু এটা মনে রাখবেন বিশেষ করে বুধবার এই মন্ত্র জপ একদম ভুলবেন না এই গণেশ গায়ত্রী মন্ত্র এতটাই শক্তিশালী যে এই মন্ত্র যদি পাঠ করা যায় তাহলে শরীরের ভিতর পজিটিভ শক্তির বিকাশ ঘটে যাতে শরীরের ক্ষমতা ও বৃদ্ধি বাড়ে , সমস্ত শারীরিক সমস্যা দূরে পালিয়ে যায়।

Ganesh Mantra in Bengali

Ganesh Mantra in Bengali

এমনটা বিশ্বাস করা হয় যে নতুন কোন কাজ শুরু করার আগে যদি এক মনে 108 বার শ্রী গণেশের গায়ত্রী মন্ত্র পাঠ করা যায় তাহলে সেই কাজে সফলতা নিশ্চিত রূপে হবে অল্প সময়ে যদি আর্থিক সমৃদ্ধি চান তাহলে প্রতি বুধবার গণপতি বাপ্পার সামনে বসে এই মন্ত্র জপ করতে একদম ভুলবেন না

Also Read- Click Here

গণেশ বন্দনা

বন্দ দেব গজানন বিঘ্ন বিনাশন।
নমঃ প্রভু মহাকায় মহেশ নন্দন।।
সর্ববিঘ্ন নাশ হয় তোমার শরণে।
অগ্রেতে তোমার পূজা করিনু যতনে।।
নমো নমো লম্বোদর নমঃ গণপতি।
মাতা যার আদ্যাশক্তি দেবী ভগবতী।।
সর্বদেব গণনায় অগ্রে যার স্থান।
বিধি-বিষ্ণু মহেশ্বর আর দেবগণ।।
ত্রিনয়নী তারার বন্দিনু শ্রীচরণ।
বেদমাতা সরস্বতীর লইনু শরণ।।
মন্ত্রঃ – ওঁ গাং গণেশায় নমঃ।

গণেশ পুজোর অন্তিমে গণেশ বন্দনা করতে হয়। ভগবান গনেশের বন্দনা তে তিনি প্রসন্ন হন। এবং সকল ভক্তদের আশীর্বাদ প্রদান করেন । শ্রী গনেশের বন্দনায় তার শক্তির বর্ণনা রয়েছে।

Ganesh Mantra in Bengali
Ganesh Mantra in Bengali

সিদ্ধিদাতা গণেশের মহিমা ও ভক্তদের রক্ষা হেতু যে আশীর্বাদ প্রদান করেন । তারই প্রতিদান শ্রী গণেশের বন্দনা তাই পুজোর শেষে হাতজোড় করে এই বন্দনা শ্রী গণেশের উদ্দেশ্যে করা হয়।

Pratidin24ghanta.com

RELATED ARTICLES

Most Popular

close