বুধবার, ফেব্রুয়ারি 28, 2024
HomeNewsKartik Puja 2023 Date and Time

Kartik Puja 2023 Date and Time

 

Kartik Puja 2023 Date and Time

 

Kartik Puja 2023 Date and Time:  ২০২৩ সালের শ্রী শ্রী কার্তিক পূজা কবে? কার্তিক পূজার দিন? কার্তিক পূজা করার বিশেষ সময়, ইত্যাদি বিষয় নিয়ে আপনাকে আর চিন্তা করতে হবে না ।কারণ এই পোস্টে কার্তিক পূজা সময় ও তারিখ খুব ভালোভাবে উল্লেখ করা হয়েছে।

Kartik Puja 2023 Date and Time

২০২৩ সালে কার্তিক পুজোঃ

  • কার্তিক পূজার দিনটি হল- ১৭ই নভেম্বর ২০২৩ শুক্রবার।
  • নবমীর মুহূর্ত শুরু হচ্ছে- ১৭ নভেম্বর ২০২৩ সকাল ৪ টে ৩৩ মিনিটে।
  • নবমীর মুহূর্ত সমাপ্ত হবে- ১৮ নভেম্বর ,শনিবার ,২০২৩ সকাল ৬টা।

Also Read- Click Here

 কার্তিক পূজার ইতিহাস

কার্তিক পূজার ইতিহাস: কার্তিক দেব কে হিন্দু ধর্মের শক্তিশালী দেবতা বলা হয়। মহাদেব শিব ও , দশভুজা দুর্গার কনিষ্ঠ পুত্র হল কার্তিক। শ্রী সিদ্ধিদাতা গণেশ হল তার দাদা । কার্তিক বৈদিক দেবতা নন তিনি পৌরাণিক দেবতা হিসেবে অবিহিত ।ব্রহ্মার বরে মহাবলী তারকা সুরের নিধনের জন্যই অমৃত বিক্রম কার্তিকের জন্ম হয়েছিল ।

Kartik Puja 2023 Date and Time
Kartik Puja 2023 Date and Time

কেউ তারকা সুরকে পরাস্ত করতে পারছিলোনা বলেই কার্তিকের জন্ম । তারকা সুরের অত্যাচারে দেব কূল অতিষ্ঠ ছিল আর দৈব বলে অজয়া শক্তি সম্পূর্ণ এই দেব শিশু কার্তিকও তারকা সুরকে পরাস্ত করেছিলেন। আর এই তারকা সুরকে পরাস্ত করে দেব কূলে কার্তিক হয়ে গেলেন দেব সেনাপতি।

তাই কার্তিকের পূজা হয় মহাসমারোহে দেবতার রূপে কার্তিক একসময় ভারতীয় উপমহাদেশে খুব জনপ্রিয় ছিলেন । ভারতীয় পুরনগুলির মধ্যে ইসকন্দপুরাণ কার্তিকের বিষয়ে বিশেষভাবে উল্লেখ রয়েছে। তাছাড়া মহাভারতে কার্তিকের নানান বর্ণনা রয়েছে।

Kartik Puja 2023 Date and Time || শস্য দেবতা

Kartik Puja 2023 Date and Time:শস্য দেবতা: বর্তমান সমাজে কার্তিক শস্য দেবতাদের অন্যতম দেবতা । তাই বাংলার অনেক অঞ্চলে কৃষি দেবতাকে এই দিন বিশেষ রূপে পুজো করা হয়। এই দিন পূজোর মাধ্যমে কার্তিকের রূপ তথা ইতিহাস আর জন্ম বিষয়ে নাটকের মাধ্যমে পরিবেশন করা হয় ।

Kartik Puja 2023 Date and Time

Kartik Puja 2023 Date and Time

এবং সারারাত ধরে গান গাওয়া হয় । ফসলের উন্নতির জন্য কিট, পতঙ্গ, আর জীবজন্তু কে তাড়িয়ে দেওয়ার মূল বিষয় হলো কার্তিক পুজো । পুজোর পর মূর্তিটিকে বিসর্জন না দিয়ে শস্য খেতে রেখে দেওয়া হয়। শস্য রক্ষা কর্তা হিসেবে কার্তিকের মূর্তিটিকে সুন্দরভাবে শস্য খেতে স্থাপিত করা হয়।

Kartik Puja || হালা

Kartik Puja : হালা : কার্তিক ব্রত কার্তিক প্রতিমার পাশে রেখে দেওয়া হয় হালা । হালা হচ্ছে মাটির পাত্র মাটির পাত্রে লাগানো নানান শস্য চারাগাছ এবং অনেক সময় উঠোনে মন্ডল করে তার চারপাশে চারা তৈরি করেও মাঝখানে কার্তিক প্রতিমা স্থাপিত করা হয়। পুজোর ঘট ছাড়াও প্রতিমার সামনে কিছু ছোট ছোট ঘট রেখে চাল ও ফল দেওয়া হয়।

Kartik Puja 2023 Date and Time
Kartik Puja 2023 Date and Time

Pratidin24ghanta.com

RELATED ARTICLES

Most Popular

close