শুক্রবার, মে 24, 2024
HomeNewsLoknath Mandir Kaliyaganj

Loknath Mandir Kaliyaganj

Loknath Mandir Kaliyaganj Uttar Dinajpur

Loknath Mandir Kaliyaganj Uttar Dinajpur: হরিহরপুর শ্রী শ্রী লোকনাথ মন্দিরে রয়েছে বাবা ব্রহ্মচারী লোকনাথ(Father Brahmachari Loknath) মূর্তি ।তার সাথে রয়েছে শিব ঠাকুরের একটি মূর্তি ।লোকনাথ মন্দির কালিয়াগঞ্জ উত্তর দিনাজপুর একটি জনপ্রিয় মন্দির হিসাবে পরিচিত। এই মন্দিরটি বাবা লোকনাথ ব্রহ্মচারী মন্দির নামে বলেও জানা যায়।

লোকনাথ মন্দির পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তর দিনাজপুর জেলার(North Dinajpur district) কালিয়াগঞ্জ শহরের পার্শ্ববর্তী হরিহরপুর গ্রামে অবস্থিত। এই মন্দিরটি গ্রাম এলাকায় অবস্থিত ।উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ(kaliyaganj) শহর থেকে প্রায় 6 কিলোমিটার দূরে এই মন্দিরটি অবস্থিত রয়েছে । শ্রী বাবা লোকনাথ মন্দির প্রায় 6-7 বছর আগে নির্মাণ করা হয়েছিল । এই বাবা লোকনাথ মন্দিরটির দেখাশোনা কমিটির মাধ্যমে হয় ।

Loknath Mandir Kaliyaganj
Loknath Mandir Kaliyaganj

Loknath Mandir Kaliyaganj Uttar Dinajpur

 

এই মন্দিরটি একটি রাজ্য সড়কের(State highway) পাশে অবস্থিত।হরিহরপুর বাবা লোকনাথ মন্দির টি সম্পূর্ণ পাকা বিল্ডিং এবং মার্বেল পাথর দ্বারা নির্মিত খুব সুন্দর মন্দির। মন্দিরের ভিতরে একটি ছোট মাঠ রয়েছে, এবং মাঠের চারপাশে সুন্দরভাবে লোহার জাল দিয়ে ঘিরে রাখা হয়েছে তারই মধ্যে রয়েছে মন্দিরের প্রবেশ দুয়ার’।

বাবা লোকনাথ মন্দিরে পূজা পাঠ পুরোহিতের অনুসারে প্রতিদিন হয় ।এই মন্দিরে একজন পুরোহিত বাস করেন ।মন্দিরে সকাল এবং সন্ধ্যা বেলা পুজো পাঠ করা হয় ।বাবা লোকনাথ মন্দিরে পুজোর সাথে-সাথে যজ্ঞ(yajna) করা হয়। তাই মন্দিরে প্রবেশ করার সময় একটি সুন্দর যজ্ঞকুণ্ড দেখা যায় ।

Loknath Mandir Kaliyaganj

Loknath Mandir Kaliyaganj

Also Read – Click Here

Loknath Mandir Kaliyaganj Uttar Dinajpur || মন্দিরের দৃশ্য

 

এই মন্দিরের প্রায় প্রতিদিন ভক্তরা বাবা লোকনাথের দর্শন করতে আসে থাকেন। স্থানীয় লোক তথা ভক্তদের অনুসারে বাবা লোকনাথের আলৌকিক মহিমা আছে তাই ভক্তরা বাবা লোকনাথের আরাধনা ও পূজা পাঠ করে থাকেন।হরিহরপুর বাবা লোকনাথ মন্দিরের ভক্তদের অনুসারে জানা যায় কি বাবা লোকনাথ ভক্তদের সম্পূর্ণ মনোকামনা পূরণ করে থাকেন।

রনে বনে জঙ্গলে যেখানেই বিপদাপদে পড়লে বাবা লোকনাথের নাম স্মরন করলে বাবা লোকনাথ তাদের রক্ষা করবেন। স্থানীয় সূত্র অনুসারে বর্তমান সময়ে হরিহরপুর বাবা লোকনাথ মন্দিরের গতিবিধি খুব ভাল রয়েছ। এই মন্দিরের নাম প্রায় শহরের, গ্রামেগঞ্জে এবং অন্য জায়গায় চর্চার বিষয় হয়ে উঠেছে।

Loknath Mandir Kaliyaganj 2023
Loknath Mandir Kaliyaganj 2023

 

Loknath Mandir Kaliyaganj Uttar Dinajpur || বাবা লোকনাথের মহিমা

 

এই হরিহরপুর বাবা লোকনাথ মন্দিরে প্রতি বছরে বার্ষিক অনুষ্ঠান খুব ধুমধাম সে মানানো হয় । এই অনুষ্ঠানে গ্রামগঞ্জ তথা শহর থেকে আসা অনেক ভক্ত গনের ভির উপচে পড়া দেখা যায়। এই অনুষ্ঠানে আরো একটি দৃশ্য হলো বাবা লোকনাথ ব্রহ্মচারী বৃহৎ যজ্ঞ ।এই অনুষ্ঠানের দিন সকালবেলা বাৎসরিক পূজাকে কেন্দ্র করে বিশাল বর্ণাঢ্য শোভাযাত্রা করানো হয়।

 

Loknath Mandir Kaliyaganj Uttar Dinajpur || শোভাযাত্রা এবং অনুষ্ঠান

 

এই শোভাযাত্রায় জেলা তথা শহরের সম্মানীয় ব্যক্তির(Honorable person) দ্বারা শোভাযাত্রা শুরু করা হয়। তার সাথে হরিহরপুর শ্রীশ্রী বাবা লোকনাথ মন্দির (Puja committee)ব্যক্তিরাও সকল ভক্তবৃন্দরা উপস্থিত থাকেন। অনুষ্ঠানে বিভিন্ন ধরনের সামাজিক উন্নতির(social progress) দৃষ্টিভঙ্গিতে নৃত্য, নাটক(drama), কবিতা পাঠ তথা বাবা লোকনাথের জীবনী নাটক(Baba Loknath biographical play) ইত্যাদি মঞ্চের সামনে তুলে ধরা হয়।

 

QNAUPDATE

RELATED ARTICLES

Most Popular

close