বুধবার, জুন 19, 2024
HomeNewsMaha Shivratri 2023 - ২০২৩ সালে শিবরাত্রির চার প্রহরের পূর্ণাঙ্গ সময়সূচী

Maha Shivratri 2023 – ২০২৩ সালে শিবরাত্রির চার প্রহরের পূর্ণাঙ্গ সময়সূচী

Maha Shivratri 2023

Maha Shivratri 2023:  বাবা ভোলানাথের অশীষ কৃপা পেতে হলে মহা শিবরাত্রির দিন ব্রত করা অত্যন্ত জরুরী । হিন্দু ধর্মে(Hinduism) মহা শিবরাত্রির গুরুত্ব রয়েছে। প্রতিবছর কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে মহা শিবরাত্রি পালন করা হয়। এই দিন উপবাস ও ব্রত পালন করেন সাধারণত মহিলারা।

দেবাদিদেব মহাদেবের ভক্তরা সারা বছর অপেক্ষা করে থাকেন মহা শিবরাত্রির জন্য। এই দিন ভক্তি সহকারে নিয়ম নিষ্ঠা মেনে মহাদেবের (Mahadev) পূজা করলে এবং বাবা তার ভক্তদের সকল মনবাসনা পূর্ণ করেন, এটাই হিন্দু ধর্মের ধর্মীয় আস্থা ও বিশ্বাস ।

Maha Shivratri 2023
Maha Shivratri 2023

তাই প্রতি বছরের শিবলিঙ্গে জল অর্পিত করার জন্য প্রতিবছর মহা শিবরাত্রির ব্রত বা উপবাস পালন করা হয়। আজকে আমরা এই পোস্টের মধ্যে জানবো ২০২৩এ মহা শিবরাত্রি কোন তিথিতে পড়বে ? পূর্ণাঙ্গ সময়সূচী ? মহা শিবরাত্রিতে পুজোপাঠ নিয়ম ও বিধি ও ফলপ্রাপ্তি এবং চার প্রহরের পূর্ণাঙ্গ সময়সূচী।

Maha Shivratri 2023

Shivratri 2023 || পূর্ণাঙ্গ সময়সূচী

Shivratri 2023 : পূর্ণাঙ্গ সময়সূচী: বৈরাগ্য জীবন ত্যাগ করে মহাদেব গৃহস্থ জীবনে ফিরে যান । শিব শক্তির মহামিলনই হল শিবরাত্রি। ২০২৩ এ অর্থাৎ এবছর মহা শিবরাত্রির পূর্ণাঙ্গ সময়সূচী।

  • মহা শিবরাত্রির শিব চতুর্দশী তিথি শুরু হব – 18 February 2023 এবং বাংলা মাস অনুযায়ী ৫ই ফাল্গুন ১৪২৯ বঙ্গাব্দে, শনিবার দিনে(Saturday) , সময় সন্ধ্যা ছটা বেজে ৭ মিনিটে।
  • শিবরাত্রির চতুর্দশী তিথি সমাপ্ত হবে- 19 February 2023, বাংলা মাসের অনুসারে ৬ ই ফাল্গুন, ১৪২৯ বঙ্গাব্দে, রবিবার দিনে দুপুর ৩ বেজে ৪০ মিনিটে।
  • ২০২৩ সালে শিবরাত্রির ব্রত পালিত হবে- 18 February 2023, ৫ই ,ফাল্গুন ১৪২৯ বঙ্গাব্দে, শনিবার দিনে , সন্ধ্যা ৬-০৭ মিনিটের পর শিবরাত্রির ব্রত ও পূজা শিব চতুর্দশীর ব্রত উপবাস ।

Also Read- Click Here

২০২৩ সালে শিবরাত্রির চার প্রহরের পূর্ণাঙ্গ সময়সূচী

  • 18 February 2023, শনিবার প্রদোষ কালে সূর্যাস্তের পর (after sunset) অর্থাৎ সন্ধ্যার পর পূজা শুরু করা হয়। প্রথম প্রহরের পূজার সময় হল- সন্ধ্যা ৬:১৩ মিনিট থেকে রাত্রি ৯:২৪ মিনিটের মধ্যে। এই সময়, বাবাকে দুধ, বেলপাতা, ও জল দিয়ে পূজা করতে হয়।
  • ২০২৩ সালে পূর্ণাঙ্গ সময়সূচী অনুসারে শিবরাত্রির দ্বিতীয় প্রহরের সময় হলো- ১৮ই মার্চ ২০২৩ , রাত্রি ৯ঃ২৪ মিনিট থেকে রাত্রি ১২ টা ৩৫ মিনিট পর্যন্ত এই দ্বিতীয় প্রহরে শিবলিঙ্গে দই দিয়ে পূজা করতে হয়।
  • শিবরাত্রির তৃতীয় প্রহর শুরু হবে রাত্রি ১২ঃ৩৫ মিনিট থেকে রাত্রি ৩ঃ৪৬ মিনিটের মধ্যে। তৃতীয় প্রহরে বাবাকে ঘি দিয়ে পুজো করতে হয় শিবলিঙ্গে ঘি আর বেলপাতা দিয়ে পুজো করতে হবে
  • ২০২৩ সালে শিবরাত্রির চতুর্থ প্রহর শুরু হবে রাত্রি ৩ঃ ৪৬ মিনিট থেকে সকাল ৬ঃ৫৬ মিনিট পর্যন্ত এই প্রহরে বাবা ভোলানাথ কে মধু এবং বেল পাতা দিয়ে পূজা করতে হবে
  • ২০২৩ সালে মহা শিবরাত্রি পালন ভঙ্গ হবে 19 February 2023, ৬ ই ফাল্গুন ১৪৩০ রবিবার, সকাল ৬ঃ৫০ মিনিট থেকে দুপুর ৩ঃ২৬ মিনিটের মধ্যে।

পুজোপাঠ নিয়ম ও বিধি

পুজোপাঠ নিয়ম ও বিধি: বাবা ভোলানাথের উপবাস বা ব্রত রাখলে মহা শিবরাত্রির একদিন আগে সম্পূর্ণ নিরামিষ আহার (vegetarian diet) গ্রহণ করতে হবে।  বাড়িতে আমিষ জাতীয় আহার আনা সম্পূর্ণ নিষিদ্ধ । তারপরের দিন অর্থাৎ শিবরাত্রির দিন নিয়ম ও বিধি অনুসারে  সম্পূর্ণ দিন উপবাস করতে হবে।

 

Maha Shivratri 2023

Maha Shivratri 2023

উপবাস সময়, নিয়ম ও বিধি অনুসারে পূজো পাঠ করতে হবে । বাবা ভোলানাথের পুজোতে অনেক সামগ্রীর প্রয়োজন হয় না। কারণ বাবা ভোলানাথ অল্পতেই সন্তুষ্ট হয়ে যান। তার কিছু প্রিয় রয়েছে যেটা সমর্পিত করলে তিনি সন্তুষ্ট হয়ে যান ।

তার নিয়ম ও বিধি করলেই ভক্তকে অসীম কৃপা করে । পঞ্চামৃত দিয়ে অভিষেক করলে দেবাদিদেব মহাদেব অতি সন্তুষ্ট হন। শিব চতুর্দশীতে পঞ্চামৃত দিয়ে অভিষেক করাতে হবে। শিবলিঙ্গ অভিষেক করার সময় কখনই তর্জনী বা বৃদ্ধা আঙ্গুলের প্রয়োগ করবেন না ,মধ্যমা অথবা অনামিকা আঙ্গুল দিয়ে শিবলিঙ্গ কে অভিষেক করতে করতে পারবেন।

Maha Shivratri 2023

মহা শিবরাত্রি বিধি

মহা শিবরাত্রি বিধি: তারপর শুদ্ধ জল দিয়ে শিব লিঙ্গ কে স্নান করিয়ে দিবেন । এরপর বাবা ভোলানাথের প্রিয় ফুলের মধ্যে বেলপাতা, ধুতুরা ফুল, আকন্দ ফুল এবং সাদা ফুল ও বেল দিয়ে সুন্দরভাবে শিবলিঙ্গকে সাজিয়ে নিবেন । বিশেষ করে শিব পূজোতে বেলপাতা ও ধুতুরার ফুল ছাড়া শিবপূজো সম্পূর্ণ হবে না ।

তাই অবশ্যই শিব পুজোর জন্য বেলপাতা আর ধুতুরার ফুল সংগ্রহ করবেন। এরপর আকন্দ ফুলের মালা দিয়ে শিবলিঙ্গটিকে সাজিয়ে দিবেন । তারপর শুদ্ধ সাদা ও গেরুয়া বস্ত্র করে পুজোয় বসবেন এবং ”ওম নমঃ শিবায়” বলে পুজো পাঠ শুরু করবেন ।

Maha Shivratri 2023
Maha Shivratri 2023

পুজো পাঠে বাবা ভোলানাথের উদ্দেশ্যে পাঁচটি গোটা ফল যেমন- শশা, আপেল, জলকেসুর(Jalkesur) , কলা, বেল ইত্যাদি ফল শিবলিঙ্গের উপর ভালো করে রাখবেন। কিন্তু, নারিকেল, শিব পুজোয় দেওয়া যাবে না। দুধের বানানো যেকোনো মিষ্টি পদার্থ যেমন -সন্দেশ, মিষ্টি, দই ইত্যাদ,ভোগ সমর্পিত করবেন।

এরপর নারিকেলের ছোবড়া দিয়ে সুগন্ধি ধূনো ধোয়া দিবেন। তারপর ভোলেবাবার আরতি করবেন। এছাড়াও তেলের প্রদীপ ও ধূপকাঠির সাথেও একটি ঘি এর প্রদীপ এর ব্যবস্থা করবেন এই ঘিএর প্রদীপ সারারাত প্রকাশিত রাখতে হবে ।

Maha Shivratri || ফলপ্রাপ্তি

Maha Shivratri : ফলপ্রাপ্তি: মহা শিবরাত্রি ব্রত পালন করলে বাবা সন্তুষ্ট হন । বাবা ভোলানাথ এই দিন সমস্ত ভক্তের মনোকামনা পূরণ করে থাকেন। কারণ এই দিনে বাবা ভোলানাথ ব্রহ্মচারী জীবন থেকে গৃহস্থ জীবনে ফিরে যান। এই দিনে বাবা ভোলানা খুব প্রসন্ন থাকেন । শিবরাত্রি দিনে বাবা ভোলানাথ মাতা পার্বতীর সাথে বিবাহ(marriage)  হয় তাই এই দিনে দেবাদিদেব মহাদেব সমস্ত ভক্তদেরকে কৃপা করে থাকেন।

 

Maha Shivratri 2023
Maha Shivratri 2023

শিবরাত্রির ব্রত বা উপবাস করলে জীবনের সমস্ত দুঃখ কষ্ট দূর করে দেন এবং ভালো ফলপ্রাপ্তি হয়। ভালো ফল প্রাপ্তির জন্যই এই দিন বিশেষ করে মহিলারা উপবাস রাখেন। অবিবাহিত মহিলারা ভালো স্বামী প্রাপ্তি করার জন্য বাবা ভোলানাথের কাছে মান্নত করেন এবং বিবাহিত মহিলারা নিজের সংসারের মঙ্গল কামনার জন্য শিব পুজোর উপবাস করেন। পুরুষরাও এই উপবাস ব্রত করেন নিজের উন্নতি বা ফল প্রাপ্তির জন্য।

Thank you so much.

Pratidin 24 Ghanta.com

RELATED ARTICLES

Most Popular

close