বুধবার, জুন 19, 2024
HomeModel Activity TaskModel Activity Task Class 8 Bengali - Task February 2022

Model Activity Task Class 8 Bengali – Task February 2022

Model Activity Task Class 8 Bengali

Looking for engaging Model Activity Task Class 8 Bengali content? Our blog has got you covered! In this article, we delve into the best ways to utilize model activities in Bengali for students in Class 8.

We’ll explore how these tasks can help students develop important skills while also engaging them in fun and interactive activities. From language acquisition to critical thinking, these activities will be sure to keep your students engaged and excited about learning. So why wait? Read on to discover the many benefits of incorporating model activities into your Bengali Class 8 curriculum. Our New Website.

Model Activity Task Class 8 Bengali
Model Activity Task Class 8 Bengali

Model Activity Task Class 8 Bengali

মডেল অ্যাক্টিভিটি টাস্ক

বাংলা (Bengali)

অষ্টম শ্রেণি (Class – VIII)

পূর্ণমান – ২০

১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো : ১×৩=৩

১.১ অদ্ভুত আতিথেয়তা’ গল্পে আরব জাতির সঙ্গে যাদের সংগ্রামের প্রসঙ্গ রয়েছে।

(ক) ইরানীয়

(খ) তুর্কি

(গ) স্পার্টা

(ঘ) মুর

উত্তর :- (ঘ) মুর

১.২ মুর সেনাপতি আরব শিবিরে এসেছিলেন –

(ক) ঘোড়ায় চড়ে

(গ) হাতিতে চড়ে

(খ) উটেচড়ে

(ঘ) রথে চড়ে

উত্তর :– (ক) ঘোড়ায় চড়ে

১.৩ ‘আপনি সত্বর প্রস্থান করুন। — একথা বলেছেন –

(ক) আরবরাজ

(খ) আরব সেনাপতি

(গ) মুররাজ

(ঘ) মুর সেনাপতি

উত্তর :- (খ) আরব সেনাপতি

Model Activity Task Class 8 Bengali

২. নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাও : ১×৩=৩

২.১ ‘আশ্রয়-প্রার্থনা করিলেন।’- কোথায় আশ্রয় প্রার্থনা করা হয়েছে?

উত্তর :-পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের লেখা ‘অদ্ভুত আতিথেয়তা গল্প’ এ মুব সেনাপতি আরব শিবিরে আসে এবং সেখানে আশ্রয় প্রার্থনা করেন।

২.২ ‘সন্দিহানচিত্তে শয়ন করিলেন। কেন তার মনে সন্দেহ জেগেছে? 

উত্তর :- পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচিত ‘অদ্ভুত আতিথেয়তা গল্প’ থেকে উদ্ধৃতাংশটি উল্লেখ করা হয়েছে।

আরব সেনাপতি এবং মুর সেনাপতি তাদের নিজস্ব বংশের পূর্বপুরুষের গৌরবপূর্ণ কথাবার্তার মধ্যে ছিলেন। তখন অচেতনে আরব সেনাপতির মুখ পরিবর্তিত হয়ে যায় এবং তার আচরণও হঠাত পাল্টে যায়। এর ফলে মুর সেনাপতি সন্দিহান চিত্তে শয়ন করেন।

২.৩ ‘আমা অপেক্ষা আপনকার ঘোরতর বিপক্ষ আর নাই।’— বক্তা কেন একথা বলেছেন?

উত্তর :- পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচিত ‘অদ্ভুত আতিথেয়তা গল্প’ থেকে একটি উক্তি: আরব সেনাপতি এবং মুর সেনাপতি যখন নিজ নিজ বংশের পূর্বপুরুষের গৌরবের কথা বলছিলেন তখন হঠাৎ আরব সেনাপতির মুখ বিবর্ণ হয়ে যায় এবং হঠাৎ তার আচরণও পাল্টে যায়, তাই মুর সেনাপতি সন্দিহান চিত্তে শয়ন করলেন।”

“অদ্ভুত আতিথেয়তা গল্পে” থেকে একটি উক্তি হল, “আরব সেনাপতি মুর সেনাপতিকে প্রশ্নদৃষ্টিতে কারণ জিজ্ঞাসা করেছিলেন যে, মুর সেনাপতি তার পিতার হত্যাকারী ছিলেন।

৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও : ৩×৩=৩

৩.১ ‘কিন্তু তাহার দিভ্রম জন্মিয়াছিল।’— কার কথা বলা হয়েছে? এর ফলে কী ঘটেছিল?

উত্তর :- অদ্ভুত আতিথেয়তা গল্পে পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর বাংলা গদ্যের জনক। এখানে একটি মুর সেনাপতির কথা উদ্ধৃত হয়েছে, যেন তিনি ক্ষুধায়, সিপাসায় এবং ক্লান্তিতে অত্যন্ত সীড়িত অবস্থায় অপসারিত হলেন এবং বিপক্ষ আরবসেনার শিবিবে উপস্থিত হলেন, তবে দিক্‌ম হওয়ার ফলে তিনি সঠিক দিক্‌নির্ণয় করতে পারলেন না। তিনি আশ্রয় প্রার্থনা করেছিলেন।

৩.২ ‘এই সময়ে, সহসা আরব সেনাপতির মুখ বিবর্ণ হইয়া গেল।’— আরবসেনাপতির মুখ বিবর্ণ হলো কেন?

উত্তর :- পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর রচিত ‘অদ্ভুত আতিথেয়তা’ গল্পের দ্বিতীয় অনুচ্ছেদে বলা হয়েছে, ‘আতিথেয়তা বিষয়ে পৃথিবীতে কোনো জাতিই আরবদিগের । বষ তুল্য নহে।

পথ ভুল করে শত্রুপক্ষ আরব সেনাপতির দ্বারে উপস্থিত হয়েছিলেন ক্লান্ত শ্রান্ত – ক্ষুধার্ত মুর সেনাপতি। ইচ্ছা করলেই সেই সময় আরব সেনাপতি তাকে হত্যা করতে পারতেন। তিনি তা না করে অতিথি হিসাবেই আহার ও আশ্রয়ের ব্যবস্থা করেন। অতঃপর বন্ধুভাবে তাঁর সঙ্গে গল্প শুরু করেন। উভয়ই নিজ পূর্বপুরুষদের সাহস, পরাক্রম ও যুদ্ধ কৌশলের কাহিনি বলতে থাকেন। বিদ্যাসাগর লিখেছেন – তাঁরা, পরস্পর স্বীয় ও স্বীয় পূর্বপুরুষদের সাহস, পরাক্রম, সংগ্রাম কৌশল প্রভৃতির পরিচয় প্রদান করতে লাগিলেন।

কথাপ্রসঙ্গে আরব সেনাপতি জানতে পারেন যে, আশ্রিত মুব সেনাপতি তাঁর পিতার হত্যার শিকার ছিলেন। এই অত্যাচারে তাঁর মনে প্রবল আক্রোশ জন্মায়। কিন্তু অতিথিসেবা অক্ষমতার কারণে আরব সেনাপতির মনে দ্বন্দ্ব উত্পন্ন হয়ে যায়, যার প্রভাবেই তাঁর মুখ বিবর্ণ হয়ে ওঠে।

৩.৩ ‘এই বলিয়া, আরব সেনাপতি, সাদর সম্ভাষণ ও করমর্দন পূর্বক, তাহাকে বিদায় দিলেন। – আরব সেনাপতি উদ্দিষ্ট ব্যক্তিকে কী বলেছিলেন?

উত্তর :-আরব সেনাপতি মুর সেনাপতি কে বলেছিলেন, “তোমার সত্বর প্রস্থান করো। এই বিপক্ষে আমি তোমাকে অপেক্ষা করছি। আমি শুধুমাত্র বৈরসাধন বাসনার বসতি বর্ণনা করেছি এবং প্রতিজ্ঞা করেছি যে সূর্যোদয় হলেই আমি পিতৃহন্তার প্রাণবন্ত সাধনে প্রবৃত্ত হব। এখন পর্যন্ত সূর্যোদয় হয় না, কিন্তু আপনি সত্বরই প্রস্থান করুন। আমি তোমাকে একটি অশ্ব দিয়েছি যা আমার অশ্বের সমান নয়। যদি তা দ্রুতবেগে গতিশীল হতে পারে তবে সেই পরিস্থিতিতেও আমাদের উভয়ের প্রাণসম্পদ রক্ষা করা হবে।

৪. নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখো : ৩×৩=৯

‘অদ্ভুত আতিথেয়তা’ গল্পে আবর সেনাপতির আতিথেয়তাকে ‘অদ্ভুত’ বলা হয়েছে কেন?

উত্তর :- আরবজাতি বিশ্বে অত্যন্ত অতিথিবত্সল হিসাবে পরিচিত। সেরা পাঠ্যাংশে তার পরিচয় পাওয়া হয়েছে। আরব সেনাপতি শত্রুপক্ষের আশ্রয়প্রার্থী সেনাপতির কাছে অতিথিরূপে আহ্বান জানানো হয়েছে। আশ্রয়প্রার্থী মুর সেনাপতি তাঁর পিতার প্রাণহন্তা, এই তথ্য জানার পরেও সে নিজেকে বংশগত রেখেছেন। আরব সেনাপতি অতিথির সেবা করার প্রতিজ্ঞা দিয়ে সে কোনো ত্রুটি করেননি। আবার যদি অতিথির সঙ্গে কোনো সমস্যা হয় তবে মুর সেনাপতি চরম শত্রুরূপে বিবেচিত হয়েছেন। লেখক এই বিশ্বাস করে যে, আরব সেনাপতির অদ্ভুত ব্যবহারকে নির্বিচারে বর্ণনা করা হয়েছে।

Model Activity Task Class 8 Bengali

Looking for a fun and engaging way to improve your Bengali language skills? Check out our Model Activity Task designed for Class 8 Bengali students! Our task is designed to promote active learning and make language learning a fun-filled experience. With this task, you’ll be able to improve your Bengali language skills in a unique and interactive way. Try it out today and see the difference it can make in your learning journey!

New Mobile Media – New Mobile Media Real or Fake – Complete Review 2023

RELATED ARTICLES

Most Popular

close