শুক্রবার, মে 24, 2024
HomeNewsPuria Maheshpur High School West Bengal || 2023 News

Puria Maheshpur High School West Bengal || 2023 News

 

Puria Maheshpur High School West Bengal

 

Puria Maheshpur High School West Bengal: পুরিয়া মহেশপুর হাই স্কুল পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুর জেলার, কালিয়াগঞ্জ ব্লকের 4 নাম্বার বোচাডাঙ্গা অঞ্চলের, পুরিয়া মহেশপুর গ্রামের স্কুল। এই স্কুলটি কালিয়াগঞ্জ শহর থেকে প্রায় 8-9 কিলোমিটার দূরে অবস্থিত। পুরিয়া মহেশপুর হাই স্কুল গ্রামীণ এলাকায় অবস্থিত।

কালিয়াগঞ্জ ব্লকে এই স্কুলটির বেশ নাম রয়েছে।পুরিয়া মহেশপুর হাই স্কুল নির্মাণ হওয়ার আগে ওই জায়গায় একটি ছোট সরকারি স্কুল ছিল, যে কারণে পুরিয়া মহেশপুর এলাকার ছাত্র-ছাত্রীদের খুব অসুবিধা কারণ দেখে 1961 সালে এই স্কুলটির প্রতিষ্ঠা করা হয়েছিল। এই বিদ্যালয়টি সম্পূর্ণ সরকারি নিয়মের মাধ্যমে চলে।

মহেশপুর গ্রামের পাশাপাশি গ্রামের ছাত্র-ছাত্রীরাও এই স্কুলে শিক্ষা অর্জনের জন্য আসে ।এই স্কুলে সমস্ত ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে সরকারি প্রকল্পর ব্যবস্থা আছে । মহেশপুর উচ্চ বিদ্যালয় একটি সিনিয়র হাই স্কুল নামে পরিচিত ।এই স্কুলে ক্লাস ফাইভ থেকে টুয়েলভ পর্যন্ত শিক্ষা দেওয়া হয় । স্কুলের পাঠ্যক্রম পশ্চিমবঙ্গ সরকারের দেওয়ার নির্দেশ হিসাবে হয়।

Puria Maheshpur High School West Bengal || 2023 News
Puria Maheshpur High School West Bengal || 2023 News

Bhagwan Hote Hain Ya Nahin || क्या भगवान सच में होते हैं ? Click Here

Puria Maheshpur High School West Bengal || বিশেষ জানকারি

 

এই স্কুলের শিক্ষা, নাম ,জ্ঞান আদি কালিয়াগঞ্জ ব্লক এ খুব রয়েছে ।মহেশপুর উচ্চ বিদ্যালয়ে বর্তমান সময়ে দুটি বিল্ডিং রয়েছে এবং বিল্ডিং গুলি সম্পূর্ণভাবে পাকা ভাবে তৈরি করা হয়েছে। এই স্কুলে মোটামুটি 27 থেকে 30 টি শ্রেণি কক্ষ রয়েছে। প্রত্যেকটি শ্রেণিকক্ষ পরিষ্কার এবং সুন্দর আর প্রত্যেক শ্রেণিকক্ষে বিদ্যুৎ পরিষেবা আছে ।

এতে ছাত্র-ছাত্রীদের গ্রীষ্ম ঋতুতে গরমের কোন অসুবিধা হয় না।পুরিয়া মহেশপুর হাইস্কুলে অধ্যাপক এবং অধ্যাপিকা দের জন্য আলাদা আলাদা রুমের ব্যাবস্থা আছে, তারমধ্যে অন্য একটি রুম আছে যেখানে হাই স্কুলের প্রধান শিক্ষক মহাশয় স্কুলের দায়িত্ব পালন করেন ।এই স্কুলের প্রত্যেকটি অধ্যাপক- অধ্যাপিকা এবং অধিকারী জনেরা ছাত্র-ছাত্রীদের উন্নতির চিন্তায় সর্বদা কার্যরত থাকেন।

 

Our Others Link- Click Here

 

Puria Maheshpur High School West Bengal || ব্যবস্থা

 

এই স্কুলে ছাত্র-ছাত্রীদের জন্য ভালো এবং পরিষ্কার জলের জন্য  হ্যান্ড পাম্প গভীর টিউবল এবং ওয়াটার ট্রাংকের ব্যবস্থা করা হয়েছে। বিদ্যালয়ের দূর- দূরান্ত থেকে আসা প্রত্যেক ছাত্র-ছাত্রীদের সাইকেল রাখার জন্য সাইকেল স্ট্যান্ড এর ব্যবস্থা আছে। ছাত্র-ছাত্রীদের জন্য আছে সুলভ শৌচালয়, স্কুলের সুন্দর পরিবেশ সবুজ গাছপালা আর ছাত্র-ছাত্রীদের প্রতি শিক্ষক শিক্ষিকাদের স্নেহ।

পুরিয়া মহেশপুর হাই স্কুল উচ্চ বিদ্যালয় শিক্ষামূলক কার্যক্রমের জন্য আরো দুইটি কক্ষ রয়েছে। বিদ্যালয়ের দুই বিল্ডিংয়ের মাঝে একটি ছোট খেলার মাঠ রয়েছে। খেলার মাঠের পূর্বদিকে রয়েছে মহেশপুর প্রাইমারি স্কুল। এই স্কুলের মাঠ ছোট হওয়ার কারণে আরো একটি বড় খেলার মাঠ রয়েছে।

সেটি পুরিয়া মহেশপুর হাই স্কুল থেকে 1 কিলোমিটার দূরে পুরিয়া গ্রামে অবস্থিত। এই বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের জন্য রয়েছে একটি সুলভ গ্রন্থাগার বা পাঠাগার ।এই গ্রন্থাগারে মোটামুটি 5000- 6000 বই রয়েছে । স্কুলে আরো দুইটি কক্ষ আছে প্রথম কক্ষ টি হল কম্পিউটার ল্যাব দ্বিতীয় টি হল প্রজেক্টর কক্ষ।

Puria Maheshpur High School West Bengal || বার্ষিক অনুষ্ঠান

পুরিয়া মহেশপুর হাইস্কুলে রয়েছে মিড ডে মিল ব্যবস্থা, যাতে ছাত্র-ছাত্রীদের পুষ্টি,স্বাস্থ্য ঠিকমতো থাকে তার জন্য পশ্চিমবঙ্গ সরকারের নির্দেশে মিড ডে মিল ব্যবস্থা চালু করা হয়েছে।  পুরিয়া মহেশপুর উচ্চ বিদ্যালয়ে বর্তমানে মোট শিক্ষক 34 জন তারমধ্যে একজন প্রধান শিক্ষক 7 জন মহিলা শিক্ষক রয়েছে।

পুরিয়া মহেশপুর হাইস্কুলে প্রত্যেক বছরে বার্ষিক অনুষ্ঠান আয়োজন করা হয়। তার সাথে সাথে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, স্বাধীনতা দিবস, প্রজাতন্ত্র দিবস, নেতাজি সুভাষচন্দ্র জন্মদিন, রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন, স্বামী বিবেকানন্দ জন্মদিন ,সরস্বতী পূজা ইত্যাদি অনুষ্ঠান আয়োজন করা হয় ।এই অনুষ্ঠানগুলোতে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করে থাকেন।

Puria Maheshpur High School West Bengal

 

অনুষ্ঠানগুলোতে ছাত্রছাত্রীরা তাদের নিজের মেধাবী বুদ্ধি নানা রকম প্লাটফর্মে নাটক, কবিতা পাঠ, নৃত্য, রবীন্দ্র সংগীত, নাচ ইত্যাদি মাধ্যমে প্রস্তুত করে থাকেন। পুরিয়া মহেশপুর হাই স্কুল উচ্চ বিদ্যালয় যাতায়াত ব্যবস্থা বর্তমানে খুব ভালো। আগের দিনের তুলনায় এখন পুরিয়া মহেশপুর হাই স্কুলের সামনে একটি পাকা রাস্তা রয়েছে জেটি মহেশপুর থেকে কালিয়াগঞ্জ পর্যন্ত যাওয়া যায়। এই রাস্তা দিয়ে টোটো এবং প্রাইভেট গাড়ি যাতায়াত করে।

 

Thank you 

RELATED ARTICLES

Most Popular

close