শুক্রবার, মে 24, 2024
HomeNewsRash Purnima 2022 Dates in Bengali - Rash Purnima 2022 - রাসযাত্রা...

Rash Purnima 2022 Dates in Bengali – Rash Purnima 2022 – রাসযাত্রা পূজার সময় ও তারিখ ২০২৩

Rash Purnima 2022 || রাস পূর্ণিমা বিধি ওপূর্ণাঙ্গ তিথি

Rash Purnima 2023 :  রাস পূর্ণিমা বিধি ওপূর্ণাঙ্গ তিথি । ২০২৩ রাস পূর্ণিমার তিথি হল ২৭ নভেম্বর, সনাতন ধর্মাবলম্বীদের কাছে রাসযাত্রা ( guru purnima ) একটি বিশেষ গুরুত্বপূর্ণ উৎসব। রাসযাত্রা সম্পূর্ণ রূপে ভগবান শ্রীকৃষ্ণের (Lord Krishna) উদ্দেশ্যে সমর্পিত।  আমাদের অনেকের জীবনী অনেক রকম সমস্যা থাকে ।একমাত্র ভগবানের শরণাপন্ন হলেই সেই সমস্যাগুলোর সম্পূর্ণ রূপে সমাধান করা সম্ভব।

২০২৩ সালে রাস পূর্ণিমার পূর্ণাঙ্গ তিথি

রাস পূর্ণিমার দিন ভগবানের পূজা পদ্ধতি: ২০২৩ রাস পূর্ণিমার তিথি হল ২৭ নভেম্বর, ২০২৩ ও বাংলা মাসের অনুসারে ১০ই অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দে সময় দুপুর ২ টা ৪৫ মিনিট থেকে পরের দিন ২৮ নভেম্বর, ২০২৩ ।পূর্ণিমা সমাপ্ত হবে ১১ই অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দে ভোরবেলা ২ বেজে ২১ মিনিটে ।

Rash Purnima 2022 - রাসযাত্রা পূজার সময় ও তারিখ ২০২৩
Rash Purnima 2022 – রাসযাত্রা পূজার সময় ও তারিখ ২০২৩

শ্রীকৃষ্ণ ১৬১০৮ রাধারানী ও গোপনীর সাথে রাসলীলা

পদ্ম পুরানে (Padma Purana) শারদ রাস ও বাসন্তী রাসের উল্লেখ পাওয়া যায় ,আবার ব্রহ্মবৈবর্ত পুরাণে বাসন্তী রাস এবং শ্রীমৎ ভাগবত গীতা (Shrimat Bhagavad Gita) ও বিষ্ণু পুরাণে কেবলমাত্র শারদ রাসের বর্ণনা রয়েছে। সেখানে উল্লেখ রয়েছে এই দিনে ভগবান শ্রীকৃষ্ণ ১৬১০৮ রাধারানী ও গোপনীর সাথে লীলা ও নৃত্য করেছিলেন |

রাসযাত্রা পূজার সময় ও তারিখ ২০২৩

রাসযাত্রা পূজার সময় ও তারিখ ২০২৩

এই নৃত্য ও লীলাই হল রাসযাত্রা লীলা (Rasayatra Leela) । শ্রীমৎ ভাগবত গীতাতে উল্লেখ রয়েছে যে, ভগবান শ্রীকৃষ্ণ যখন গোপনীদের বস্ত্র নিয়েছিলেন তখন তিনি গোপিনীদের সঙ্গে পরবর্তী পূর্ণিমা তিথিতে রাসলীলা করবার প্রতিজ্ঞা করেছিলেন এই প্রসঙ্গে বলা হয়েছে

”যখন করেন হরি বস্ত্র….”

গোপিদের কাছে তিনি করিলেন পণ

আগামী পূর্ণিমা কালে তাহাদের শনে

করবেন রাসলীলা পূর্ণ বৃন্দাবনে”।

Rash Purnima 2022 Dates in Bengali - Rash Purnima 2022 - রাসযাত্রা পূজার সময় ও তারিখ ২০২৩
Rash Purnima 2022 Dates in Bengali – Rash Purnima 2022 – রাসযাত্রা পূজার সময় ও তারিখ ২০২৩

প্রতিদিন আমরা ভগবানের পুজো করে থাকি ঠিকই কিন্তু কিছু-কিছু বিশেষ দিন রয়েছে, যেই সময় কিছু বিশেষ উপাচারে পুজো করলে তার থেকে সর্বাধিক ফলপ্রাপ্তি হয়। তাই রাস পূর্ণিমার দিন কিভাবে পুজো করলে ও রাস পূর্ণিমার পূজোতে বিধি ও নিয়ম কিভাবে করতে হবে ?  রাস পূর্ণিমার দিন কিভাবে পুজো করলে কি ফল লাভ হয়? রাস পূর্ণিমাতে কি করতে হয়? এ বছরের রাস যাত্রার পূর্ণাঙ্গ তিথি ।

Rash Purnima Puja || Rash Purnima 2023 all Update 

Rash Purnima Puja: শ্রীকৃষ্ণের সুমধুর বংশীধ্বনিতে মুগ্ধ হয়ে রাধারানী সহ সমস্ত গোপিনীরা। বৃন্দাবনের(Vrindavan) পরম পূর্ণভূমিতে রাসলীলায় মেতে উঠেছিলেন রাস। এই দিনে ভগবান শ্রীকৃষ্ণ তার ভক্তদের কিভাবে ভালোবাসেন সেটি প্রকাশ করেছিলেন। ভগবানের সর্বোত্তম লীলা হল এই রাসলীলা ।

পূর্ণিমার দিন ভগবান শ্রীকৃষ্ণ কে উৎসর্গ করে এই দিনে পুজো করা হয়। তাই এই দিনে ভগবান শ্রীকৃষ্ণ বা ভগবান গোপাল ও নারায়ণের পুজো করলে তার দ্বিগুণ লাভ হয় । এ দিন অনেকে লক্ষীনারায়ণ অথবা রাধারানী ও শ্রীকৃষ্ণের পূজা করে থাকেন।

রাস পূর্ণিমার দিন ভগবানের পূজা পদ্ধতি

রাস পূর্ণিমার দিন ভগবানের পূজা পদ্ধতি: ভগবান শ্রীকৃষ্ণ ও রাধারানী কে সন্তুষ্ট করার জন্য তথা পূজো করার সময় হল-‘মধ্যরাত্রিতে’ কারণ রাত্রিবেলায় ভগবান শ্রীকৃষ্ণ ১৬১০৮ গোপিনীকে নিয়ে রাসলীলা করেছিলেন। তাই মধ্যরাত্রিতেই রাসলীলা হয়। এবং সেই সময় পুজো করাটাই ঠিক। আর যারা মধ্য রাত্রিতে পুজো করতে পারবেন না তারা সূর্য অস্ত (sun set) যাবার পরেও পূজা করতে পারবেন।

 

রাসযাত্রা পূজার সময় ও তারিখ ২০২৩
রাসযাত্রা পূজার সময় ও তারিখ ২০২৩

সকালে ঘুম থেকে উঠে প্রতিদিনের নিত্যকর্ম থেকে নিরবৃত্ত হয়ে স্নান সেরে ফেলতে হবে। রাস পূর্ণিমার দিন গঙ্গা স্নান বা নদীতে স্নান এর বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে । শাস্ত্রে বলা আছে এই দিনে ভগবান স্বয়ং গঙ্গাস্নান করতে আসেন। সেই কারণে এই দিন অনেক জায়গায় গঙ্গার ঘাটে প্রদীপের আলো জ্বালানো হয় ।সন্ধ্যা বেলায় শ্রীকৃষ্ণের উদ্দেশ্যে এই প্রদীপ প্রকাশ করা হয়।

Please visit our New QNA Update Website . Click Here

কিন্তু কোন বিশেষ কারণে গঙ্গাস্নান বা নদীতে স্নান করা সম্ভব যদি না হয় । তাই নিজগৃহেই কৃষ্ণ নাম স্মরণ করে স্নান করা উচিত। তারপর স্নান ছেড়ে অবশ্যই গঙ্গাজল মাথায় ছেটাবেন। এই দিনে স্নানের পর সবার প্রথমে সূর্যদেবকে অর্ঘ্য দিতে হবে ।

তারপর তুলসী তলায় অর্ঘ্য দিয়ে তারপর সাতবার তুলসী মন্দিরে বা তুলসী বেদিতে পরিক্রমা করতে হবে। পরিক্রমা করার সময় মনে মনে সংসারের মঙ্গলের কামনা করতে হবে। রাস পূর্ণিমার দিনে ভগবান শ্রীকৃষ্ণের পুজো করার পদ্ধতি গুলি হল ফুল, তুলসী পাতা, চন্দন, এবং তাকে সরস উপাচারে কিছু নৈবদ্য।

যখন আপনারা পূজা করবেন সন্ধ্যা বেলায় শুদ্ধ বস্ত্র পড়ে মনকে পবিত্র করে পুজোর আসনে বসবেন। তারপর তুলসী পাতা এবং ফুলগুলিতে চন্দন(sandalwood) ছিটিয়ে দেবেন। তারপর তুলসী পাতার দুই পৃষ্ঠেই চন্দন লাগিয়ে নিবেন। তারপর

”এতে সচন্দন তুলসী পত্র ওম ক্লিং” শ্রীকৃষ্ণায় গোবিন্দায় নিবেদিয়ামি”।

এই বলে তুলসী পাতা সমর্পিত করতে হবে। এরপর চন্দন মিশ্রিত তুলসী পাতা রাধারানীর বুকে বা হাতে সমর্পিত করবেন। যদি গোপাল থাকে তাহলে গোপালের চরণেও দিবেন আর ”এতে সচন্দন তুলসী পত্র শ্রী গোপালয় নিবেদিয়ামি” মন্ত্রটি বলে চরণে সমর্পিত করবেন।

রাসযাত্রা পূজার সময় ও তারিখ ২০২৩
রাসযাত্রা পূজার সময় ও তারিখ ২০২৩

ভগবানের ছবিতে বা মূর্তিতে মালা পরিয়ে দিতে হবে এবং কিছু গন্ধ পুষ্প দিয়ে ভগবানকে নিজেই পুজো করবেন। ফুল নিবেদন করার সময় ”এতে সচন্দন গন্ধ পুষ্প ক্লিং কৃষ্ণায় নিবেদিয়ামি” বলে ভগবান শ্রীকৃষ্ণের দুই চরণে গন্ধা পুষ্প দিয়ে দিবেন। রাধারানীর চরণেও ”এতে সচন্দন গন্ধ পুষ্প ক্লিং রাধারানী নিবেদিয়ামি” বলে দিয়ে দিবেন।

 রাস পূর্ণিমাতে পূর্ণ লাভ

 রাস পূর্ণিমাতে পূর্ণ লাভ : রাস পূর্ণিমার দিন ভুল করেও তুলসী পাতা তুলা যাবে না। কিন্তু পূর্ণিমার আগেই তুলসী পাতা তুলে নিবেন ।সবার আগে ঠাকুর ঘরে বা পুজো সামগ্রীতে গঙ্গাজল ছিটিয়ে ঠাকুর ঘর ভালোভাবে পরিষ্কার করে গঙ্গার জল ছিটিয়ে নিতে হবে ।এই দিনে পূজোতে দুধের জিনিস দিয়ে তৈরি ভোগ নিবেদন অবশ্যই করতে হবে,

কারণ দুধের তৈরি মিষ্টান্ন জিনিস ভগবানের অতি প্রিয়। এই দিন যতটা সম্ভব কৃষ্ণনাম জপ ও স্মরণ করা অত্যন্ত জরুরী । এই দিনে একবার কৃষ্ণ নাম জপ করলে তা হাজার বার করার সমান পূর্ণ লাভ হয়। এদিন শ্রীকৃষ্ণের অষ্টতর শতনাম পাঠ করলেও বিশেষ সুফল অর্জিত লাভ হবে।

Rash Purnima 2022 Date and Time Related Post if you want then please follow our website . We are publish Puja time and date with full details . Your related Query rash purnima 2022 date and purnima 2023 we are all ready publish on our website . Thank you for your valuable time . Pratidin 24 Ghanta News

 

RELATED ARTICLES

Most Popular

close