মঙ্গলবার, জুলাই 23, 2024
HomeNewsSaraswati Puja Rochona in Bengali

Saraswati Puja Rochona in Bengali

 

Saraswati Puja Rochona in Bengali

 

Saraswati Puja Rochona in Bengali: দেবী সরস্বতী হলেন বিদ্যার অধিষ্ঠাত্রী দেবী যাকে অনেকে বিদ্যারও দেবী মনে করে থাকেন। সরস্বতী পূজাক হিন্দুদের অন্যতম একটি পূজা। বিদ্যার দেবী সরস্বতী পূজা ছাত্রছাত্রীরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এবং বাড়িতে এই পূজা করে থাকেন।

সরস্বতী পূজার আয়োজন

সরস্বতী পূজার আয়োজন : প্রতিবছর মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা হয়। এই তিথি টিকে বসন্ত পঞ্চমী বা শ্রী পঞ্চমীও বলা হয়। সরস্বতী পূজার আয়োজন দেশের বিভিন্ন স্থানে করা হয়। অফিস, আদালত, স্কুল, বিশ্ববিদ্যালয়, ইত্যাদি শিক্ষা প্রতিষ্ঠানে খুব ধুমধামে সরস্বতী পূজা আয়োজন করা হয়।

Saraswati Puja Rochona in Bengali
Saraswati Puja Rochona in Bengali

সনাতন ধর্মীয় অবলম্বীরা একদিকে যেমন ধনসম্পত্তির জন্য দেবীরূপে দেবী লক্ষীকে আরাধনা করে থাকেন। তেমনি বিদ্যা ও জ্ঞানকে দেবীরূপে আরাধনা করে থাকেন ।দেবী সরস্বতীর বাসন্তী রঙ্গের বস্ত্র পরিহিতা দেবী সরস্বতী শ্বেত পদ্মের উপর বিরাজ করেন। এবং তার পায়ের কাছে থাকে শ্বেত শুভ্র রাজহংস ও দেবীর হাতে থাকে বীণা। অন্য হাতে পুস্তক।

Also Read- Click Here

সরস্বতী নামে অভিহিত

সরস্বতী নামে অভিহিত: দেবী সরস্বতী কে বিদ্যাদেবী , বীণাপানি , মহাশ্বেতা, বাগদেবী, শতরূপা, পলাশ প্রিয়া, সারদা, জ্ঞানদায়িনী ও ভারতী নামে অভিহিত করা হয়। এই দিন শিশুদের হাতে ব্রাহ্মণ ভজন ও পিতৃতর্পণের প্রথাও প্রচলিত রয়েছে। শিল্পকলা, সংগীতচর্চা, ও জ্ঞান অর্জনের যেন দেবী সরস্বতীর উপাসনা করা হয়।

পূজার বর্ণনা ও সময়

পূজার বর্ণনা ও সময়: প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষে পঞ্চমী তিথিতে দেবীর আরাধনা করা হয়। ছাত্রছাত্রীরা সকাল -সকাল স্নান করে নতুন বস্ত্র পরে । বই,খাতা, কলম দেবী চরণে সমর্পিত করে অঞ্জলি দেয়।

Saraswati Puja Rochona in Bengali

Saraswati Puja Rochona in Bengali

এই দিন নিরামিষ আহার গ্রহণ করা হয়। সরস্বতী পূজার দিন ছাত্র-ছাত্রীরা পড়াশোনা থেকে বিরত থাকেন। এই দিন কেবলমাত্র সরস্বতীর বন্দনা ও আরাধনা করা হয়। এই দিনে স্কুলের সমস্ত ছাত্র-ছাত্রীরা উপবাস থেকে দেবী সরস্বতীকে পুষ্পাঞ্জলি দিয়ে আহার গ্রহণ করেন।

পূজার আনন্দের মুহূর্ত

পূজার আনন্দের মুহূর্ত: পূজার আগের রাত থেকেই ছাত্র-ছাত্রীরা পূজার তোড়জোড় শুরু করে দেয়। এই দিনে ছেলেরা সাধারণত পাঞ্জাবি ও মেয়েরা শাড়ি পরে মায়ের কাছে অঞ্জলি দেন।

স্কুল, কলেজ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও অনেক বাড়িতেও সরস্বতী পূজা করা হয়। পুজোর দিনে ছাত্র-ছাত্রীরা আনন্দের সাথে সরস্বতী পূজার মন্ডপ তৈরি করেন তার সাথে নানান ধরনের সৌন্দর্যতার সাথে পোশাক পরিচ্ছদ।

উপসংহার

উপসংহার: সরস্বতী পূজা ছাত্র-ছাত্রীদের কাছে এক রঙ্গিন দিন। এই দিন ছাত্র-ছাত্রীরা মায়ের কাছে প্রার্থনা করে দেবীর শুভ্রতার আলোকে নিজেদের দীপ্তময়ী করে তোলা।

Saraswati Puja Rochona in Bengali
Saraswati Puja Rochona in Bengali

ও জীবনের সমস্ত শিক্ষা ক্ষেত্রে নিজেকে উন্নতির সাথে এগিয়ে নেওয়া যাওয়ার আহবান করেন দেবী সরস্বতী মায়ের কাছে। জীবনে বিদ্যা ও জ্ঞানের অভাব দূর করার প্রার্থনা করেন দেবীর কাছে।

Pratidin24ghanta.com

RELATED ARTICLES

Most Popular

close