সোমবার, এপ্রিল 22, 2024
HomeNewsSukumar Roy Biography in Bengali

Sukumar Roy Biography in Bengali

 

Sukumar Roy Biography in Bengali

 

Sukumar Roy Biography in Bengali: ভূমিকা: শিশু সাহিত্যিক হিসেবে সুকুমার রায় পরিচিত রয়েছেন। বাংলা ভাষার এক প্রতিবাধর সাহিত্যিক সুকুমার রায় । একধারে তিনি লিখেছেন নাটক , ছড়া এবং রম্য রচনাও তার লেখা কবিতার বই –

আবোল তাবোল, হ য ব র ল, পাগলা দাশু এবং নাটক বিশ্ব সাহিত্যের সর্বযুগের সেরা ‘ননসেন্স ‘ ছড়া ব্যঙ্গাত্মক শিশু সাহিত্যে অন্যতম বলে মনে করা হয়। বহু বছর পরেও তিনি বাংলা সাহিত্যের জনপ্রিয়তম শিশু সাহিত্যিকদের মধ্যে একজন ।

সুকুমার রায়ের জন্ম বৃত্তান্ত

সুকুমার রায়ের জন্ম বৃত্তান্ত: ১৮৮০ সালের ৩০ অক্টোবর কলকাতার এক বিখ্যাত ব্রাহ্মণ পরিবারে সুকুমার রায়ের জন্ম হয়। তার আদি নিবাস বৃহত্তর ময়মনসিংহ জেলার কিশোরগ মহকুমার কাটিয়াদী উপজেলার মসুয়া গ্রামে ।

Sukumar Roy Biography in Bengali
Sukumar Roy Biography in Bengali

মসুয়া গ্রামে বসবাসের আগে তার পূর্বপুরুষের আদি নিবাস ছিল। আধুনা পশ্চিমবঙ্গের নদীয়া জেলার চাকদহে।

পরিবার

পরিবার: তার পিতা ছিলেন বিখ্যাত শিশু সাহিত্যিক, মুদ্রণ শিল্পী উপেন্দ্রকিশোর রায়চৌধুরী। জনপ্রিয় শিশুদের পত্রিকার ”সন্দেশে” র সম্পাদক ছিলেন । তার পিতা উপেন্দ্রকিশোর রায়চৌধুরী।

বাংলা মুদ্রণ শিল্পের ক্ষেত্রে উপেন্দ্রকিশোর এর প্রতিষ্ঠিত ‘মেসার্স ইউ রায় এন্ড সন্স’ ছাপাখানা অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন । সেই সময়ে। সুকুমার রায়ের মাতার নাম বিধুমুখী দেবী। তিনি ব্রাহ্মণ সমাজের অন্যতম প্রধান সংস্কারক দ্বারকনাথ গঙ্গোপাধ্যায়ের কন্যা ছিলেন।

Also Read- Click Here

শিশুসাহিতিক কবি সুকুমার রায়

শিশুসাহিতিক কবি সুকুমার রায়: শিশুসাহিতিক কবি সুকুমার রায়ের দুই ভাই ও তিন বোন ছিল। দুই ভাই হলেন সুবিনয় রায় ও সুবিমল রায় এবং তিন বোনেরা হলেন সুখলতা, পুণ্যলতা ও শান্তিলতা। সুকুমার রায়ের ডাক নাম ছিল তাতা। রবীন্দ্রনাথের ”রাজর্ষি ” উপন্যাসের দুই চরিত্র ‘হাসি’ ও তাতার নাম অনুসারে উপেন্দ্রকিশোর বড় মেয়ে সুখলতা।

Sukumar Roy Biography in Bengali

Sukumar Roy Biography in Bengali

এবং বড় ছেলে সুকুমারের ডাকনাম রেখেছিল। বাঙালি সংস্কৃতির ইতিহাসে এই রায় পরিবারের কথা বারে বারে উঠে আসে। এবং বাঙালির মধ্যে এই পরিবারের নাম প্রায় প্রসিদ্ধ রয়েছে। উত্তরাধিকার সূত্রে তিনি পেয়েছিলেন আশ্চর্য সাহিত্য চেতনা এবং বৈজ্ঞানিক দৃষ্টি।

শিক্ষাজীবন

শিক্ষাজীবন: তিনি গ্রামের প্রাথমিক শিক্ষা লাভের পর কলকাতার সিটি স্কুল থেকে এন্ট্রান্স পাশ করেন । কলকাতার প্রেসিডেন্সি কলেজ থেকে 1906 খ্রিস্টাব্দে রসায়ন পদার্থবিদ্যায় বিএসসি অনার্স পাশ করেন। ১৯১১ খ্রিস্টাব্দে তিনি মুদ্রণ বিদ্যায় উচ্চতর শিক্ষার জন্য বিলেতে যান। 1913 খ্রিস্টাব্দে তিনি আবার কলকাতায় ফিরে আসেন।

 সুকুমার রায়ের মাসিক পত্রিকা
Sukumar Roy Biography in Bengali
Sukumar Roy Biography in Bengali

 সুকুমার রায়ের মাসিক পত্রিকা: এই সময় তিনি একটি ছোটদের মাসিক পত্রিকা ‘সন্দেশ’ প্রকাশনা শুরু করেন। পিতা উপেন্দ্রকিশোর রায়ের মৃত্যুর পর তিনি এই পত্রিকাতে সম্পাদনের দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন। ১৯২৩ খ্রিস্টাব্দে তিনি ৩৫ বছর বয়সে পরলোকগমন করেন।

Pratidin24ghanta.com

RELATED ARTICLES

Most Popular

close