মঙ্গলবার, ফেব্রুয়ারি 27, 2024
HomeNewsMaha Mrityunjaya Mantra in Bengali

Maha Mrityunjaya Mantra in Bengali

 

Maha Mrityunjaya Mantra in Bengali

 

Maha Mrityunjaya Mantra in Bengali:  মহা মৃত্যুঞ্জয় মন্ত্র হলো মহাদেবের কৃপা পাবার সবচেয়ে শক্তিশালী মন্ত্র।  এই মন্ত্রের রচনা করেন ঋষি মার্কান্ডেয় । যেকোনো মৃত্যু ভয় এরাতে এই মন্ত্র পাঠ করা হয়। এই মহা মৃত্যুঞ্জয় মন্ত্র ঋকবেদের সপ্তম অধ্যায় ।যজুর্বেদে তৃতীয় অধ্যায় এবং অথর্ববেদের ১৪ তম ছন্দে রয়েছে।

Maha Mrityunjaya Mantra in Bengali
Maha Mrityunjaya Mantra in Bengali

মহা মৃত্যুঞ্জয় মন্ত্রের অর্থ? মহা মৃত্যুঞ্জয় মন্ত্র কি? মহা মৃত্যুঞ্জয় মন্ত্রের সঠিক বাংলা অর্থ? মহা মৃত্যুঞ্জয় মন্ত্র পাঠ করবার নিয়ম মহা মৃত্যুঞ্জয় মন্ত্র পাঠ করলে কি কি ফল পাওয়া যায় । এই সমস্ত বিষয়ে এই পোষ্টের মাধ্যমে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

মহা মৃত্যুঞ্জয় মন্ত্র

ॐ ত্রৈয়ম্বকম্ য়জামহে
সূগন্ধিম্ পূষ্টিবর্ধনম্ ।
উর্বারূকমিব বন্ধনাম্
মৃত্যুরমোক্ষিয় মামৃতাত ॥

 

বাংলা অর্থ

ত্রৈয়ম্বকম্- তিন চোখ আছে যার।  য়জামহে- যার আমরা পূজা করি।  সূগন্ধিম্- সুগন্ধ যুক্ত।

পূষ্টি- যা শক্তি আর পুষ্টি যোগায়। বর্ধনম্- যা বৃদ্ধি বা শক্তি দে । উর্বারূকমিব- শসার মত । বন্ধনাম্- বন্ধন থেকে মুক্ত করতে পারেন যিনি। মৃত্যুর- মৃত্যু থেকে। মোক্ষিয়-মুক্ত করে । মামৃতাত-মোক্ষ মেলার থেকে।

Also Read- Click Here

সঞ্জীবনী মন্ত্র

সঞ্জীবনী মন্ত্র : মহামৃত্যুঞ্জয় মন্ত্রের দ্বারা অনেক কিছু করার সম্ভব হয় । বেদে উল্লেখ রয়েছে , যদি কেউ নিয়মিত । এই মন্ত্রটি জপ করতে পারেন । তাহলে সমস্ত ধরনের সমস্যা থেকে রক্ষা পাওয়া যায় । তাই এক মহা মৃত্যুঞ্জয় মন্ত্রকে সঞ্জীবনী মন্ত্র বলা হয় । সনাতন ধর্মের মধ্যে এই মহা মৃত্যুঞ্জয় মন্ত্রের মধ্যে রয়েছে অনেক শক্তি।

Maha Mrityunjaya Mantra in Bengali

Maha Mrityunjaya Mantra in Bengali

কেবলমাত্র এই একটি মন্ত্রই হয়ে উঠতে পারে পরম পাথেয় । সমস্যার দিনে দেখাতে পারে আশার আলো। ঋকবেদের এই মন্ত্র বিশেষ ভাবে উল্লেখ করা রয়েছে। মার্কেনডেও পুরানে এই মন্ত্রকে শিব মন্ত্র বলা হয়েছে । এই মন্ত্রের জব নিয়ম মত করলেই একদিকে যেমন সমস্ত গ্রহের প্রকোপ থেকে রেহাই পাওয়া যায়।

সংস্কৃত ভাষায়

সংস্কৃত ভাষায়: ঠিক তেমনি পরিবারের কেউ যদি শারীরিক সমস্যায় থাকে । তার ও স্বাস্থ্যের উন্নতি ঘটে , বাস্তু দোষ পিতৃ দোষ ইত্যাদি সমস্ত ধরনের দোষ থেকে মুক্তি পাওয়া যায় । নিয়মিত এই একটি মন্ত্র জপ করলে আর সেটি হল মহা মৃত্যুঞ্জয় মন্ত্র।

মহা মৃত্যুঞ্জয় মন্ত্রটি সম্পূর্ণ সংস্কৃত ভাষায় লেখা হয়েছে। কিন্তু জনগণের জন্য এটি বহু ভাষায় রূপান্তরিত হয়। চারটি লাইনে বিভক্ত এই মন্ত্রটির প্রতিটি লাইনে আটটা চিহ্ন রয়েছে । যা উচ্চারণ করার সময় সারা শরীর জুড়ে একটা কম্পন ছড়িয়ে পড়ে।

মন্ত্র উচ্চারণের লাভ

মন্ত্র উচ্চারণের লাভ: আর এই কম্পনি শরীরের ভিতরে থাকা নানান সমস্যা নিমেষে সারিয়ে ফেলে । শুধু তাই নয় , মেধা বুদ্ধিতেও বিশেষ ভূমিকা পালন করে এই মন্ত্রটি । আধুনিক সময়ে মন্ত্রটি বিষয়ে গবেষণাতে দেখা যায় যে মন্ত্র পাঠ করার সময় মস্তিষ্কের ভিতরে থাকা নিউরন গুলি

এতটাই একটিভ হয়ে যায় যে ধীরে ধীরে মন সংযোগ বৃদ্ধি পেতে শুরু করে। এবং সেই সঙ্গে বুদ্ধির ও স্মৃতিশক্তির উন্নতি ঘটে , আত্মবিশ্বাসের অভাবকে দূর করে । এই মহা মৃত্যুঞ্জয় মন্ত্র মনের মধ্যে থাকা সুপ্ত শক্তি সে শক্তির জাগরণ ঘটায় এই মন্ত্র।

নিয়ম

নিয়ম: মহা মৃত্যুঞ্জয় মন্ত্রের নিয়ম রয়েছে সেগুলি হল- মন্ত্র উচ্চারণ করার পূর্বে সকালে স্নান করে মন্ত্র উচ্চারণ করতে হবে । স্নানের পূর্বে কখনোই এই মন্ত্র উচ্চারণ করা যাবে না । মনকে স্থির করবেন তারপর এই মন্ত্র জপ করতে হবে । রুদ্রাক্ষ মালার সাহায্যে এর জন্য একটি রুদ্রাক্ষের মালা অবশ্যই সংগ্রহ করুন ।

এরপর একটি পরিষ্কার পরিচ্ছন্ন বাইরের কোলাহল থেকে একটি মুক্ত জায়গা বেছে নিন। এবং সেই স্থানে একটি ভগবান শিবের ছবি অথবা মূর্তি এবং শিবলিঙ্গ দিয়ে স্থাপিত করবেন ।

Maha Mrityunjaya Mantra in Bengali
Maha Mrityunjaya Mantra in Bengali

তবে উক্ত স্থানে অবশ্য একটি ধূপকাঠি এবং প্রদীপ রাখবেন । এরপর একটি আসনে পদ্মাসনে অথবা সিদ্ধাসনে অর্থাৎ যে আসনটি আপনার সুবিধা হবে সে আসনটিতে বসবেন। এরপর একাগ্র চিত্তে রুদ্রাক্ষের মালা সহ ১০৮ বার মহা মৃত্যুঞ্জয় মন্ত্রটি জব করুন।

Pratidin24ghanta.com

Previous article
Next article
RELATED ARTICLES

Most Popular

close